ঢাকা বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

Star Sangbad || স্টার সংবাদ

অকালে চুল পাকা রোধ করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১১:৫৮, ২২ নভেম্বর ২০২১

অকালে চুল পাকা রোধ করবেন যেভাবে

নির্দিষ্ট একটা বয়সে গিয়ে সবারই কমবেশি চুল পাকে। কিন্তু যখন ২০ থেকে ৩০ বছর বয়সে চুল পড়ে? তখন অবশ্যই চিন্তার কারণ হেয়ে দাঁড়ায়। এই চুল পাকাকে বলে অকালপক্ব চুল বা প্রি-মেচিউর গ্রেয়িং অভ হেয়ার।

মানসিক চাপ, ভুল ডায়েট, হরমোনের প্রভাব, এমনকি প্রাকৃতিক কারণে অকালে চুল পেকে যেতে পারে। একজন সুস্থ মানুষের শরীরে কয়েক শ লাখ হেয়ার ফলিকন রয়েছে। চুলের রং নির্ভর করে মেলানিন নামক রঞ্জকের ওপর। চুলের রং সাদা বা কালো হওয়া নির্ভর করে মেলানিনের সংখ্যা, আকার এবং উপস্থিতির ওপর।

কিন্তু অকালে চুল পেকে গেলে তখন কী করবেন? এমন সমস্যায় চুল কালো করার প্রোডাক্ট ব্যবহার না করে চুল যাতে অকালে না পাকে তার ব্যবস্থা করাই ভালো। এজন্য ঘরোয়া জিনিস ব্যবহার করাই সবচেয়ে বেশি কার্যকর। চলুন জেনে নিই ঘরোয়া উপায়ে চুল পাকা রোধ করবেন কীভাবে

গাজরের রস : গাজরের রসের সঙ্গে পানি ও চিনি ভালো করে মিশিয়ে নিন। এভাবে এই মিশ্রণ বানিয়ে নিয়মিত খান। দ্রুত উপকার পাবেন।

পেঁয়াজের রস : পেঁয়াজের রস চুলের অকালে পেকে যাওয়া ঠেকাতে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করতে পারে। পেঁয়াজ বেটে প্রতিদিন চুলের গোড়ায় মালিশ করুন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। কয়েক দিনের মধ্যেই পাকা চুলের সমস্যা অনেকটাই কমে যাবে।

বাদামের তেল : বাদাম তেলের সঙ্গে তিলের বীজ গুঁড়া করে ভালো করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি চুলের গোড়ায় ভালোভাবে মেখে ২০-৩০ মিনিট রেখে দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন এই মিশ্রণ ব্যবহার করতে পারলে দ্রুত উপকার পাবেন।

আমলকি : আমলকির গুঁড়ার সঙ্গে লেবুর রস মিশিয়ে প্রতিদিন অন্তত ৩০ মিনিট চুলের গোড়ায় লাগাবেন। এরপর ভালোভাবে পরিষ্কার করুন। পাকা চুলের সমস্যায় দ্রুত উপকার পাবেন।

লেবুর রস : পাকা চুলের সমস্যা থেকে রেহাই পেতে হলে প্রতিদিন নারিকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় মাখুন। সপ্তাহ দুয়েকের মধ্যেই পাকা চুলের সমস্যা অনেকটাই কমে যাবে।

আলুর রস : আলুতে জাদুকরী সৌন্দর্যবর্ধক উপাদান আছে যা ত্বক ও চুলের জন্য উপকারী। আলু রস ও একটি ডিমের কুসুম ও ১ চা চামচ মধু মিশিয়ে নিন আলুর রসের সঙ্গে। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে রাখুন। ৪০ মিনিট পর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।