ঢাকা বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩

Star Sangbad || স্টার সংবাদ

পেঁপে খাওয়ার উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১২:১১, ১৮ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৭:০৫, ১৮ জানুয়ারি ২০২৩

পেঁপে খাওয়ার উপকারিতা

পেঁপে এমন একটি সহজলভ্য ফল, যা প্রায় বছরজুড়েই পাওয়া যায়। স্বাস্থ্যের জন্য উপকারী হওয়ায় চিকিৎসকরা নিয়মিত পেঁপে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। মূলত এতে ওষুধিসহ নানা পুষ্টিগুণ রয়েছে। আবার যারা ওজন কমাতে চান তাদের জন্যও অনেক উপকারী।

নিয়মিত পেঁপে খাওয়ার ফলে নানা উপকার পাওয়া যায়। এবার তাহলে নিয়মিত খালি পেটে পেঁপে ও পেঁপের জুস খাওয়ার উপকারিতা জেনে নেয়া যাক-

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। যা নিয়মিত খাওয়ার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। আর খালি পেটে পেঁপের জুস বা শরবত খাওয়ার ফলে প্রতিদিনের ভিটামিন সি-এর চাহিদার ২০০ শতাংশ পাওয়া যায়। এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত বৃদ্ধি পায়।

ডায়াবেটিস: ডায়াটেবিস রোগী হলে রক্তে শর্করা নিয়ন্ত্রণের চেষ্টা করা হয়। এ জন্য পেঁপের জুস অনেক ভালো ভূমিকা পালন করে। এতে গ্লাইসেমিক ইনডেক্স (GI) স্কোর ৬০ রয়েছে। যা রক্তে শর্করা বৃদ্ধি করে না বরং সুগার নিয়ন্ত্রণে কাজ করে।

এদিকে হেলথ লাইনের এক রিপোর্টে বলা হয়েছে, পেঁপেতে থাকা লাইকোপিন উপাদান ক্যানসার ঝুঁকি কমাতে সহায়ক হতে পারে। যারা ক্যানসারের জন্য চিকিৎসা নিচ্ছেন তারা চিকিৎসকের পরামর্শে পেঁপে খেতে পারেন।

মূলত পেঁপেতে ফাইবার রয়েছে। যা সিদ্ধ করলে লাইকোপিন উপাদান পাওয়া যায়। এটি ক্যানসার রোধ ছাড়াও শরীরের জন্য খুবই উপকারী। নিয়মিত পেঁপে সিদ্ধ করা পানি খাওয়ার ফলে স্তন, কোলন ও প্রোস্টেট ক্যানসার থেকে উপকার পাওয়া যেতে পারে।