ঢাকা Saturday, 27 April 2024

পদ্মা ব্যাংকের একীভূত হওয়ার প্রস্তাবে কেন্দ্রীয় ব্যাংকের না

স্টার সংবাদ

প্রকাশিত: 22:18, 10 October 2021

আপডেট: 22:20, 10 October 2021

পদ্মা ব্যাংকের একীভূত হওয়ার প্রস্তাবে কেন্দ্রীয় ব্যাংকের না

সরকারি যেকোনো ব্যাংকের সঙ্গে একীভূত হতে সরকারকে দেয়া পদ্মা ব্যাংকের প্রস্তাবে রাজি না বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক বলেছে, একীভূত হওয়ার পরিবর্তে ব্যাংকটির জন্য বিদেশি বিনিয়োগ এনে মূলধন ঘাটতি পূরণ করাই ভালো হবে।

বাংলাদেশ ব্যাংক গত মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে এই মতামত জানিয়ে চিঠি পাঠিয়েছে। এর আগে গত জুলাই মাসে সরকারের কাছে একীভূত হওয়ার বিষয়ে আবেদন করে পদ্মা ব্যাংক।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম সংবাদমাধ্যমকে জানান, পদ্মা ব্যাংক দুটি প্রস্তাব দিয়েছিল - যার মধ্যে ছিল একীভূত হওয়া ও দেশের বাইরে থেকে বিনিয়োগ আনা। সার্বিক বিষয় বিবেচনা করে আমরা তাদের বাইরে থেকে বিনিয়োগ আনার প্রস্তাবে রাজি হয়েছি। এ বিনিয়োগ এলে দেশের জন্য, দেশের অর্থনীতির জন্য ভালো হবে। বাইরের বিনিয়োগ এলে আমরা অনুমতি দিয়ে দেব।

আগে ব্যাংকটির নাম ছিল ফারমার্স ব্যাংক। নানা অনিয়ম আর ঋণ কেলেঙ্কারির মুখে চেয়ারম্যানের পদ ছাড়েন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দীন খান আলমগীর। অনিয়ম ও অব্যবস্থাপনায় ব্যাংকটি বন্ধ হওয়ার উপক্রম হলে ব্যবস্থাপনায় পরিবর্তন ঘটে ২০১৭ সালে। এর পরের বছর ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান হন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত।

নাজুক অবস্থা থেকে পদ্মা ব্যাংককে উদ্ধার করতে ৭১৫ কোটি টাকার মূলধন জোগায় রাষ্ট্রায়ত্ত পাঁচটি ব্যাংক, যা মোট মূলধনের ৬৬ শতাংশ। পদ্মা ব্যাংক অর্থের অভাবে কার্যক্রম চালিয়ে যেতে হিমশিম খাওয়ায় গত জুলাই মাসে সরকারের কাছে নতুন আবেদন করে। আবেদনে সরকারি ব্যাংকের আমানতের বিপরীতে শেয়ার ইস্যু করার অনুমতি চায় বা সরকারি কোনো ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ার প্রস্তাব দেয় ব্যাংকটি।