ঢাকা Saturday, 27 April 2024

আগামীকাল থেকে অনুমতি মিলবে পেঁয়াজ আমদানির 

স্টার সংবাদ

প্রকাশিত: 19:35, 4 June 2023

আপডেট: 19:37, 4 June 2023

আগামীকাল থেকে অনুমতি মিলবে পেঁয়াজ আমদানির 

সরকার আগামীকাল সোমবার (৫ জুন) থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দিতে যাচ্ছে। রোববার (৪ জুন) কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এই তথ্য জানা গেছে। 

এর আগে পেঁয়াজ আমদানির ওপর সরকারের নিষেধাজ্ঞা ছিল। কিন্তু বর্তমানে বাজারে পেঁয়াজের মূল্য অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। তাই সব দিন বিবেচনা করে এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার। 

কৃষি মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পেঁয়াজের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় সীমিত আয়ের, শ্রমজীবী মানুষের কষ্ট লাঘবসহ ভোক্তাদের স্বার্থরক্ষায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পেঁয়াজ আমদানির ক্ষেত্রে কৃষি মন্ত্রণালয়ের অধীন সংস্থা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সঙ্গনিরোধ শাখা থেকে আমদানির অনুমতি বা আইপি নিতে হয়। কৃষকের স্বার্থ বিবেচনা করে পেঁয়াজ আমদানি সাময়িকভাবে বন্ধ রেখেছিল মন্ত্রণালয়।  

কিন্তু বাজারে পেঁয়াজের দাম ধারাবাহিকভাবে বেড়েই চলেছে। সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবে, রোববার ঢাকার বাজারে পেঁয়াজের কেজি ছিল ৯০ থেকে ১০০ টাকা। এক সপ্তাহ আগে এই দাম ছিল ৭০ থেকে ৭৫ টাকা। এছাড়া গত মাসে পেঁয়াজ বিক্রি হয়েছে ৫০ থেকে ৫৫ টাকায়। 

টিসিবির তথ্যমতে, গত বছর এই সময়ে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৩৫ থেকে ৪০ টাকায়।

এর আগে গত ২১ মে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছিলেন, পেঁয়াজের বাজার নিয়ে যে অবস্থা সৃষ্টি হয়েছে তাতে আমদানি করা ছাড়া উপায় নেই। বাজারে ভোক্তা পর্যায়ে পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় আমদানি করার জন্য বাণিজ্য মন্ত্রণালয় থেকে কৃষি মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে।