ঢাকা Saturday, 27 April 2024

রফতানি আয়ে ৫২ বিলিয়ন ডলারের মাইলফলক ছুঁলো দেশ

স্টার সংবাদ

প্রকাশিত: 02:47, 4 July 2022

আপডেট: 02:47, 4 July 2022

রফতানি আয়ে ৫২ বিলিয়ন ডলারের মাইলফলক ছুঁলো দেশ

ফাইল ছবি

দেশে রফতানি আয় ৫২ বিলিয়ন ডলারের মাইলফলক স্পর্শ করেছে। গত ২০২১-২২ অর্থবছরে দেশ থেকে ৫২ বিলিয়ন ডলারের পণ্য রফতানি হয়েছে। দেশীয় মুদ্রায় এর পরিমাণ ৪ লাখ ৮৬ হাজার ৬৮৭ কোটি টাকা। এই আয় এর আগের অর্থবছরের তুলনায় ৩৪ দশমিক ৩৮ শতাংশ বেশি। 

রোববার সদ্য সমাপ্ত ২০২১-২২ অর্থবছরের পণ্য রফতানির প্রাথমিক তথ্য প্রকাশ করেছে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। সেখানেই উঠে এসেছে এই চিত্র।

তথ্যমতে, গত অর্থবছরে রফতানি আয়ে সরকারের লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ৩৫০ কোটি ডলার। তবে এই লক্ষ্যমাত্রা অর্জনে বড় চ্যালেঞ্জ ছিল করোনা অতিমারি। এর ওপর যুক্ত হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এসব শঙ্কা কাটিয়ে লক্ষ্যমাত্রার চেয়েও ৮৫৮ কোটি ডলারের বেশি পণ্য রফতানি করে রেকর্ড করেছেন এদেশের রফতানিকারকরা। রফতানি আয়ের বিভিন্ন খাত সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশের পণ্য রফতানির ইতিহাসে এটাই সর্বোচ্চ আয়। বছরজুড়ে প্রবৃদ্ধিও অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি।

ইপিবির প্রতিবেদনমতে, গত জুনে ৪৯০ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে। এই আয় গত বছরের জুন থেকে ৩৭ দশমিক ১৯ শতাংশ বেশি।

গত অর্থবছরে তৈরি পোশাক ছাড়াও হোম টেক্সটাইল, চামড়া ও চামড়াজাত পণ্য, কৃষিপ্রক্রিয়াজাত পণ্য এবং পাট ও পাটজাত পণ্যে ১০০ কোটি ডলারের বেশি পণ্য রফতানি হয়েছে। আগে কোনো অর্থবছরে একসঙ্গে পাঁচটি খাতের রফতানি শতকোটি ডলার ছাড়ায়নি। যদিও পণ্য রফতানির সিংহভাগই বরাবরের মতো তৈরি পোশাক খাত থেকে এসেছে।

২০২১-২২ অর্থবছরে ৪ হাজার ২৬১ কোটি ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে, যা ২০২০-২১ অর্থবছরের চেয়ে ৩৫ দশমিক ৪৭ শতাংশ বেশি। এটিও এক অর্থবছরে দেশের ইতিহাসে সর্বোচ্চ পোশাক রফতানি। এর আগে ২০১৮-১৯ অর্থবছরে সর্বোচ্চ ৩ হাজার ৪১৩ কোটি ডলারের পোশাক রফতানি হয়েছিল।

ইপিবির তথ্য অনুসারে, বিদায়ী অর্থবছরে ১৬২ কোটি ডলারের হোম টেক্সটাইল, ১২৫ কোটি ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য, ১১৬ কোটি ডলারের কৃষি প্রক্রিয়াজাত পণ্য, ১১৩ কোটি ডলারের পাট ও পাটজাত পণ্য রফতানি হয়েছে।