ঢাকা Saturday, 27 April 2024

বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব আসেনি অর্থ মন্ত্রণালয়ে

স্টার সংবাদ

প্রকাশিত: 21:20, 29 December 2021

আপডেট: 21:32, 29 December 2021

বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব আসেনি অর্থ মন্ত্রণালয়ে

ফাইল ছবি

বিদ্যুতের দাম বাড়ানোর কোনো প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে আসেনি বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, সেটি (ক্রয়ক্ষমতা) বাড়ানোর জন্য সরকার বিভিন্ন উদ্যোগও নিয়েছে। 

তিনি বলেন, আমি বিশ্বাস করি, এখন সবাই ভালো অবস্থানে আছেন। বিদ্যুতের প্রাইজ (মূল্য) বাড়ানো হবে কি না, সে প্রস্তাবনা এখনো আমাদের (অর্থ মন্ত্রণালয়ে) কাছে আসেনি। এলে আপনাদের কাছে সেটি শেয়ার করবো। তখন আপনারাও জানতে পারবেন।

বুধবার (২৯ ডিসেম্বর) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক হয়। বৈঠকশেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

নতুন দুটি বিদ্যুৎকেন্দ্রের অনুমোদন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমরা রেন্টাল বিদ্যুৎকেন্দ্রগুলোতে ‘নো পাওয়ার নো পেমেন্ট’ করছি। এখানে রেন্টাল পাওয়ার প্ল্যান্ট যেগুলো ছিল সেগুলোর মেয়াদ আগেই শেষ হয়ে গেছে। এ মুহূর্তে আমাদের এখানে তারা আরো দু-এক বা পাঁচ বছর অপারেট করবে, সেজন্য কোনো এক্সট্রা চার্জ দিতে হবে না। যখন তাদের কাছ থেকে ইলেকট্রিসিটি তখন শুধু ওই পরিমাণ ইলেকট্রিসিটির চার্জ দিতে হবে। এখানে আমরা কোনোভাবেই লোকসান করার সুযোগ রাখিনি।

মুস্তফা কামাল আরো বলেন, আমাদের আরো অনেক পাওয়ার প্ল্যান্ট করতে হবে। কারণ এরই মধ্যে সরকার ক্লাইমেট চেঞ্জের প্রভাব থেকে দেশকে রক্ষা করার প্রস্তুতি নিচ্ছে। আন্তর্জাতিক মহলের সঙ্গে যুক্ত থেকে আমাদের কিছু পাওয়ার প্ল্যান্ট পাইপলাইনে ছিল, সেগুলোকে আমরা এখন আর অনুমোদন দিচ্ছি না। পাইপলাইনে থাকা আটটি পাওয়ার প্ল্যান্টের অনুমোদন বাতিল করে দেয়া হয়েছে। ফলে আমাদের এখানে আরো পাওয়ার প্ল্যান্ট করতে হবে।