ঢাকা Friday, 26 April 2024

বসিলায় জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযান, জেএমবি সদস্য গ্রেপ্তার

স্টার সংবাদ

প্রকাশিত: 16:46, 9 September 2021

বসিলায় জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযান, জেএমবি সদস্য গ্রেপ্তার

রাজধানীর মোহাম্মদপুরের বসিলায় জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে এক জেএমবি সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকাল ৭টার দিকে র‌্যাব সদস্যরা আস্তানায় প্রবেশ করে। এরপর হেলমেট পরা অবস্থায় এক জঙ্গিকে গ্রেপ্তার করে আস্তানা থেকে বের করে নিয়ে আসে র‌্যাব সদস্যরা।

জঙ্গি আস্তানায় অভিযান শেষে র‌্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন গণমাধ্যমকে বলেন, ময়মনসিংহ থেকে গ্রেফতার জেএমবির চার সদস্যকে জিজ্ঞাসাবাদ করে এই জঙ্গির আস্তানা সন্ধান পাওয়া যায়। গ্রেফতার জঙ্গিরা জিজ্ঞাসাবাদে বসিলা থেকে আটক জঙ্গির বিষয়ে গুরুত্বপূর্ণ কিছু তথ্য দিয়েছিল র‌্যাবকে। এর ভিত্তিতে র‌্যাব ঢাকার বাইরে জামালপুর ও রাজশাহীসহ বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করে। পরে গোপন সংবাদের ভিত্তিতে মধ্যরাত থেকে বসিলার জঙ্গি আস্তানায় অভিযান চালায়। অভিযানে বর্তমান সময়ের জেএমবির এক শীর্ষ নেতাকে আটক করতে সক্ষম হয়। আটক জঙ্গির নাম এমদাদুল হক ওরফে উজ্জ্বল মাস্টার।

এর আগে, সংবাদ পাওয়ার পরই বৃহস্পতিবার ভোর থেকেই বাড়িটি ঘিরে রাখে র‌্যাব সদস্যরা। শুরুতে ধারণা করা হয় আস্তানায় একাধিক জঙ্গি ভেতরে অবস্থান করছে। বিস্ফোরক দ্রব্য রয়েছে এমন ধারণার পরই খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয় র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট।

এদিকে, অভিযান শুরুর আগেই জঙ্গি আস্তানার আশেপাশের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেয়া হয়। সতর্ক করা হয় বাকি বাসিন্দাদের। র‌্যাব-২ এর সদস্যরা এই অভিযানে পরিচালনা করলেও তাদের সহায়তা করছে সদর দপ্তর।

কমান্ডার খন্দকার আল মঈন বলেন, অভিযানস্থল থেকে পিস্তল, গুলি, নগদ পৌনে তিন লাখ টাকা, রাসায়নিকদ্রব্য, দেশীয় পদ্ধতিতে তৈরি বুলেটপ্রুফ জ্যাকেট ও বেশকিছু জিহাদি বই জব্দ করা হয়। আস্তানা থেকে আটক জঙ্গিকে র‌্যাব সদরদপ্তরে নেওয়া হয়েছে। সেখানে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এছাড়া সে জেএমবির কোন পর্যায়ের সদস্য তা জিজ্ঞাসাবাদ শেষে জানা যাবে।

তিনি আরও বলেন, বাসার দারোয়ান ও আটক জঙ্গিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, সে চলতি মাসের ২ তারিখে ভবনটির দোতালায় একটি ফ্ল্যাট ভাড়া নেয়। বাসা ভাড়া নেওয়ার সময় প্রিন্টিং প্রেসে কাজ করার কথা বলে। বাসা ভাড়ার সময় পাঁচ হাজার টাকা অগ্রিম টাকা দেওয়া হয়েছে। এক সপ্তাহের মধ্যে পরিবারের লোকজন এলে জাতীয় পরিচয়পত্র দেবে এমন শর্তে বাসাটি ভাড়া নেয় আটক জঙ্গি ও আরেকজন। বাসাটিতে আরও দুইজন লোকের আসা-যাওয়া ছিল। তারা গতকাল বাসাটি থেকে বের হয়ে যায়।