ঢাকা Saturday, 27 April 2024

পরীক্ষায় অসদুপায়ের দায়ে ইবির ১২ শিক্ষার্থীর বিভিন্ন মেয়াদে শাস্তি

ইবি প্রতিনিধি

প্রকাশিত: 17:15, 24 March 2024

পরীক্ষায় অসদুপায়ের দায়ে ইবির ১২ শিক্ষার্থীর বিভিন্ন মেয়াদে শাস্তি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে বিভিন্ন বিভাগের ১২ শিক্ষার্থীকে শাস্তি প্রদান করা হয়েছে। এতে চার শিক্ষার্থীর এক সেমিস্টার ও সাতজনের একটি কোর্স বাতিল করা হয়েছে। এছাড়াও অপরাধ বিবেচনায় এক শিক্ষার্থীকে সতর্ক করা হয়েছে।

এর আগে অনুষ্ঠিত পরীক্ষা শৃঙ্খলা কমিটির ৬৬তম সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। রোববার (২৪ মার্চ) অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় উপাচার্য এর অনুমোদন প্রদান করেন।

শাস্তিপ্রাপ্ত ১২ শিক্ষার্থীর মাঝে পরীক্ষায় অসদুপায় অবলম্বনের কারণে পরীক্ষা শৃঙ্খলা অধ্যাদেশের ৬ (৩) ধারা অনুযায়ী ব্যবস্থাপনা বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের দুই শিক্ষার্থীর এবং বাংলা বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের দুই শিক্ষার্থীর এক সেমিস্টার করে বাতিল করা হয়েছে। এছাড়া অধ্যাদেশের ৬ (১) ধারা অনুযায়ী বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের তিন শিক্ষার্থীর, লোক প্রশাসন বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থীর এবং ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের একই বর্ষের এক শিক্ষার্থীর এবং আইসিটি বিভাগের একই বর্ষের দুই শিক্ষার্থীর একটি করে কোর্স বাতিল করা হয়েছে।

অন্যদিকে বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থীকে ভবিষ্যতে পরীক্ষার হলে মোবাইল ব্যবহার না করতে সতর্ক করা হয়েছে।