ঢাকা Tuesday, 30 April 2024

প্রথম বাংলাদেশি হিসেবে আট হাজারি ক্লাবে তামিম

ক্রীড়া ডেস্ক 

প্রকাশিত: 22:40, 5 August 2022

প্রথম বাংলাদেশি হিসেবে আট হাজারি ক্লাবে তামিম

প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ফরম্যাটে ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন টাইগারদের ওয়ানডে দলের অধিনায়ক ও বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। ফলে  ৮ হাজারি ক্লাবের বিশ্ব ক্রিকেটের ৩৪তম সদস্য হিসেবে মাইলফলক স্পর্শ করলেন এই ড্যাশিং ওপেনার।

শুক্রবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে খেলতে নেমে ইনিংসের ২৪তম ওভারে সিকান্দার রাজাকে চার মেরে এই মাইলফলক স্পর্শ করেন তামিম।

ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের মালিক তামিম আজ ৭৯৪৩ রান নিয়ে ব্যাটিং শুরু করেন। সম্প্রতি ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে থাকা এই ব্যাটসম্যান জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে তার ইনিংসের শুরুটা বেশ দেখেশুনে করেন। কোনো ঝুঁনি না নিয়ে বলের মান বিচার করে রান তুলতে থাকেন তিনি। যেখানে ৭টি চারের পর ৭৯ বলে ওয়ানডেতে নিজের ৫৪তম ফিফটির স্বাদ পান তিনি।

এরপর যখন ৫৭ রানে পৌঁছান, তখন নিজের অর্জনটাকে আরো সমৃদ্ধ করেন তামিম। এতোদিন বাংলাদেশের প্রথম এবং একমাত্র ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৭ হাজার রানের ক্লাবের সদস্য ছিলেন তিনি। এবার নিজেকে ছাড়িয়ে তামিম পৌঁছালেন ৮ হাজারি ক্লাব। যেখানে ২২৯ ইনিংস ব্যাট করা তামিমের ১৪টি সেঞ্চুরির সঙ্গে ফিফটি আছে ৫৪টি।

ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের তালিকায় তামিমের পর সাকিবের অবস্থান। ৬৭৫৫ রান নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন তিনি। তিনে থাকা মুশফিকুর রহিমের অর্জন ৬৬৯৭ রান। আর কোনো ব্যাটসম্যান ৫ হাজার রানের গণ্ডি টপকাতে পারেননি।