ঢাকা Tuesday, 30 April 2024

করোনার হানা কি শুধুই শিক্ষাপ্রতিষ্ঠানে!

মেহেদী হাসান

প্রকাশিত: 23:52, 23 January 2022

আপডেট: 01:30, 24 January 2022

করোনার হানা কি শুধুই শিক্ষাপ্রতিষ্ঠানে!

‘করোনা ভাইরাস কি শুধুই আমাদের জন্য? শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া অন্য সব কাজ ঠিকই চলছে। মাস্টার্স প্রোগ্রাম শেষ করতেই চার বছর শেষ হয়ে যাচ্ছে।’ 

এভাবেই ক্ষোভ প্রকাশ করলেন রাজধানীর নীলক্ষেতে আন্দোলনে যোগদানকারী শিক্ষার্থী সিহাব হোসেন। 

তিনি বলেন, আমাদের দেশে করোনার কারণ দেখিয়ে যতদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখেছে তা বিশ্বের অন্য কোনো দেশ করেনি। শিক্ষা সংশ্লিষ্টদের অব্যবস্থাপনার দায়ভার বহন করতে হচ্ছে আমাদের।   

বিশ্বে চলমান করোনা মহামারির তাণ্ডবের বিরূপ প্রভাব পড়েছে বাংলাদেশও। ঘটছে অর্থনৈতিক ও জীবনমানের চরম বিপর্যয়। দেশে এই ভাইরাস নিয়ন্ত্রণে বিভিন্ন সময়ে নানা বিধিনিষেধ জারি করছে সরকার। তবে বিধিনিষেধ জারি করলেও গণপরিবহন, বাজার, রাজনৈতিক অনুষ্ঠানসহ অন্যান্য জনসমাগম স্থানে মনিটরিংয়ে ঘাটতি রয়ে যাচ্ছে। এমনকি টিকাকেন্দ্রে দেখা যায় উপচেপড়া ভিড়।
 মেলায় ভিড়, নেই স্বাস্থ্যবিধি মানার বালাই
এদিকে, দেশে করোনা ভাইরাসের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠান, তথা শিক্ষাকার্যক্রম। করোনার সংক্রমণ বাড়তে থাকলেই বন্ধ করে দেয়া হচ্ছে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়। এতে পড়াশোনা বন্ধ ও সেশনজটে পড়ে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন শিক্ষার্থীরা। এমনকি এই সময়টাতে ঝরে পড়ছেন অনেক শিক্ষার্থীও। 

এদিকে ‘ডিজিটাল বাংলাদেশ’-এ অনলাইনে শিক্ষা কার্যক্রমের ওপর জোর দিচ্ছে সরকার। কিন্তু তাতেও ঘাটতি থেকে যাচ্ছে। অনলাইনের মাধ্যমে র্দীঘ দুই বছরেও শিক্ষার্থীদের জন্য কার্যকর ও সমন্বিত কোনো পরীক্ষা পদ্ধতি উদ্ভাবন করা যায়নি। অল্প নম্বরের কিছু এমসিকিউভিত্তিক পরীক্ষায় শিক্ষার্থীদের মেধার মূল্যায়ন কতটা করা সম্ভব, তা নিয়ে দ্বিধা রয়েছে শিক্ষা সংশ্লিষ্টদের মধ্যে। 

তবে সবচেয়ে আশ্চর্যের ও হতাশার বিষয় হলো, শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে সরকার কড়াকড়ি অবস্থান নিলেও অন্যান্য বিধিনিষেধ মনিটরিংয়ে উদাসীনতা। অনেকে এটিকে রাজনৈতিক কারণ হিসেবে দেখছেন। 

বিধিনিষেধ না মেনেই চলছে হোটেল-রেস্তোরাঁ

বেশকিছু শিক্ষার্থীর সঙ্গে কথা হলে তারা জানান, করোনা সংক্রমণ শুরুর পর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার। এর দীর্ঘ দেড় বছর পর ২০২১ সালের সেপ্টেম্বরে ফের খোলা হয় শিক্ষাপ্রতিষ্ঠান। কিন্তু এখন আবারো তা বন্ধ ঘোষণা করা হয়েছে দুই সপ্তাহের জন্য। 

তাদের মতে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নানা দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলছে। সেসব আন্দোলন বন্ধ করতেই শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে করোনাকে হাতিয়ার বানানো হচ্ছে। 

গণপরিবহনে উপেক্ষিত বিধিনিষেধ

এ বিষয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী স্টার সংবাদকে বলেন, করোনায় মানুষের জীবনমানের কতটা বিপর্যয় ঘটেছে, আমরা তা দেখেছি। অনেক মানুষ চাকরি হারিয়ে সপরিবারে গ্রামে ফিরে গেছেন। তাই সবকিছু চিন্তা করে আর্থিক প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। করোনা থেকে শিক্ষার্থীদের নিরাপদে রাখতেই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছিল। তবে অনলাইনের মাধ্যমে পাঠদান সমস্যার সমাধান করতে পারলে এ নিয়ে হয়তো কোনো প্রশ্ন উঠত না। 

সামাজিক দূরত্ব মানার বালাই নেই শপিংমল ও মার্কেটগুলোয়

প্রসঙ্গত, ২০২০ সালের মার্চে দেশে করোনা ভাইরাস শনাক্তের কিছুদিন পরই বন্ধ করে দেয়া হয় সব শিক্ষাপ্রতিষ্ঠান। এরপর দীর্ঘ দেড় বছরে অফিস-আদালতসহ অন্যান্য কার্যক্রম স্বাভাবিক হলেও ধাপে ধাপে বেড়েছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। বার্ষিক বা চূড়ান্ত পরীক্ষা ছাড়াই পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হয় শিক্ষার্থীদের। অবশ্য এ সময় অ্যাসাইনমেন্টসহ অনলাইনে নেয়া স্বল্প নম্বরের এমসিকিউ পরীক্ষার ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয়।  

এরপর পৌনে দুই বছরের মাথায় ২০২১ সালের সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেয় সরকার। তবে এর সঙ্গে শর্ত জুড়ে দেয়া হয় শিক্ষার্থীদের করোনার টিকাকরণের বিষয়টি। 

এদিকে টিকা কার্যক্রম চলমান থাকা অবস্থায় দেশে করোনার মৃত্যু শূন্যের কোটায় এবং দৈনিক সংক্রমণ নেমে আসে ৩০০-এর নিচে। কিন্তু দুই মাস পেরোতেই সংক্রমণে ফের ঊর্ধ্বগতি দেখা দেয়। দৈনিক সংক্রমণ ছাড়িয়ে যায় ১১ হাজার। এর পরিপ্রেক্ষিতে গত ১১ জানুয়ারি বিধিনিষেধ জারি করা হয়। পরবর্তীকালে ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।