ঢাকা Wednesday, 01 May 2024

রূপচর্চায় হলুদ ব্যবহার, যে ভুল করা যাবে না

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 18:11, 8 September 2021

রূপচর্চায় হলুদ ব্যবহার, যে ভুল করা যাবে না

রূপচর্চায় যুগ যুগ ধরে ব্যবহৃত হচ্ছে হলুদ আর চন্দন। দই আর হলুদের ঘরোয়া উপটান ব্যবহার করেন অনেক তারকারাও। ত্বকের যত্নে হলুদের ব্যবহার নানাবিধ। কিন্তু ব্যবহারের সময়ে কিছু ভুলের কারণে বিপদ ঘটতে পারে। তখন ত্বকে নানা রকম সমস্যা বেড়ে যেতে পারে, র‌্যাশ পর্যন্ত বেরিয়ে যেতে পারে। চলুন জেনে নেই ত্বকের যত্নে হলুদ ব্যবহারে যে ভুলগুলো এড়িয়ে যেতে হবে।

কীসের সঙ্গে মেশাবেন : রূপচর্চায় হলুদের সঙ্গে দই বা চন্দন মিশিয়ে ফেস প্যাক বা উপটান বানানোর চলই সবচেয়ে বেশি। তবে অনেকেই অহেতুক নানা ধরনের উপকরণ মিশিয়ে ফেলেন। হলুদ এমনিই ত্বকের নানা সমস্যার জন্য উপকারি। তার সঙ্গে বিনা কারণে একাধিক উপকরণ মেশাবেন না। কোনটা মিশে কী প্রক্রিয়া হবে আগে থেকে বোঝা মুশকিল।

অনেকক্ষণ রেখে দেয়া : গায়ে বা মুখে হলুদ মেখে বেশিক্ষণ রেখে দেয়া উচিৎ নয়। এতে ত্বকে হলদে দাগ পড়ে যাবে। তাই ২০ মিনিটের মধ্যে প্যাক ধুয়ে তুলে ফেলুন। তবে মনে রাখবেন, যে কোনও ফেস প্যাকই ২০ মিনিটের বেশি রাখা ভাল নয়।

মুখ ভাল করে না ধোয়া : মুখে ফেস প্যাক লাগানোর পর অনেকেই ভাল করে ধুয়ে পরিষ্কার করেন না। কিন্তু এতে সবচেয়ে বেশি ক্ষতি হতে পারে। হলুদ বেশিক্ষণ ত্বকে থাকলে নানা রকম র‌্যাশ বেরোতে পারে।

সমান ভাবে না লাগানো : হলুদের ফেস প্যাক সমান ভাবে না লাগানো হলে মুখে ছোপ ছোপ দাগ পড়ে যেতে পারে। সমান ভাবে না লাগালে ফেস প্যাক ঠিক মতো কাজ না-ও করতে পারে।

প্যাক তুলতে সাবান লাগানো : মুখে হলুদের প্যাক লাগানোর পর অন্তত ১২ ঘণ্টা সাবান দিয়ে মুখ ধোয়া উচিত নয়। অনেকেই এই ভুলটি করে থাকেন। শুধু পানি দিয়ে ভাল করে প্যাক পরিষ্কার করুন।