ঢাকা Wednesday, 01 May 2024

সাদা স্বচ্ছ নয়, লাল চাল খান : খাদ্যমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 20:55, 20 December 2021

সাদা স্বচ্ছ নয়, লাল চাল খান : খাদ্যমন্ত্রী

ফাইল ছবি

দেশের জনগণকে সাদা স্বচ্ছ চালের ভাত না খেয়ে লাল চালের ভাত খাওয়ার পরামর্শ দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

তিনি বলেছেন, সঠিক পুষ্টি পেতে হলে সবাইকে সাদা স্বচ্ছ চালের পরিবর্তে লাল চাল খেতে হবে। তিনি আরো জানান, মিনিকেট ও নাজিরশাইল নামে কোনো ধান নেই। অন্য জাতের ধানকে এসব ধানের চাল বলে বিক্রি করা হয় বাজারে।

সোমবার (২০ ডিসেম্বর) সচিবালয়ে ইন্টারন্যাশনাল নিউট্রিশন অলিম্পিয়াড উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।  

খাদ্যমন্ত্রী বলেন, মিনিকেট ধান নেই। যে সরু চাল খাওয়া হচ্ছে সেটা জিরাশাইল, শম্পা কাটারি - এ দুই ধরনের ধানই বেশি। এ ধানকেই মিনিকেট বলে চালানো হচ্ছে। আবার ২৮-কেও মিনিকেট বলে চালায়, ২৯-কেও মিনিকেট বলে চালায়। আর আমরাও মিনিকেটই খুঁজি। তিনি আরো বলেন, নাজিরশাইল বলেও কোনো ধান নেই। এসময় তিনি সবাইকে সাদা স্বচ্ছ চালের পরিবর্তে লাল চাল খাওয়ার আহ্বান জানান।   

সংবাদ সম্মেলনে খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম বলেন, বাজারে মিনিকেট বলে যে চাল বিক্রি হচ্ছে তা মিনিকেট  ধান নয়। ২৮, ২৯ জাতের ধানকে মিনিকেট বলা হচ্ছে। এ বিষয়ে একটি গবেষণা হয়েছে। গবেষণার ফল আমরা বিভিন্ন জায়গায় জানিয়েছি। কৃষি মন্ত্রণালয়কেও চিঠি দিয়েছি।

গবেষণার ফল প্রসঙ্গে তিনি বলেন, ধান যেটাই উৎপাদন করা হোক না কেন নাম মিনিকেট! এটা তাদের ব্র্যান্ড নাম। আমরা এখন চেষ্টা করবো যে ব্র্যান্ডিং আপনি যে নামেই করুন না কেন, আপনাকে মূল ধানের সোর্স লিখে বিক্রি করতে হবে। আমরা সে কাজটাই করছি।