ঢাকা Saturday, 27 April 2024

বোরোর বাম্পার ফলন, হাসি ফুটেছে উল্লাপাড়ার কৃষকদের মুখে

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

প্রকাশিত: 01:36, 15 May 2023

বোরোর বাম্পার ফলন, হাসি ফুটেছে উল্লাপাড়ার কৃষকদের মুখে

ছবি: স্টার সংবাদ

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় সব মাঠেই বোরো (ইরি) ধানের ভালো হারে ফলন মিলছে। আর এতে হাসি ফুটেছে কৃষকদের মুখে।

কৃষি অফিস থেকে বোরো ধানের বাম্পার ফলন মিলছে বলে জানানো হয়েছে। এদিকে উপজেলা খাদ্য অফিস সূত্রে জানা যায়, উল্লাপাড়ায় এবারের মৌসুমে সরকারীভাবে দুই হাজার ৩৮৪ মেট্রিক টন বোরো ধান ক্রয় সংগ্রহ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর বোরো ধানের চাউল ক্রয় সংগ্রহ করা হবে হাজার ১০২ মেট্রিক টন। প্রতি কেজি ধান ৩০ টাকা চাউল প্রতি কেজি ৪৪ টাকা দর নির্ধারণ করা হয়েছে।

কৃষি অফিস সূত্র জানায়, উল্লাপাড়া উপজেলায় এবারের মৌসুমে ৩০ হাজার ২৫৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। এরই মধ্যে আবাদ করা ধান কাটা চলছে। উপজেলার রামকৃষ্ণপুর, সলঙ্গা, বাঙ্গালা, হাটিকুমরুল ইউনিয়ন এলাকায় আগাম আবাদের  বোরো ধান কাটা প্রায় শেষ হয়ে এসেছে। এখন অন্য ইউনিয়নগুলোয় কাটা শুরু হয়েছে। এখন অবধি গোটা উপজেলায় ১৪ হাজার ৬৭০ হেক্টর পরিমাণ জমির ধান কাটা হয়ে গেছে।

উপজেলার নাগরৌহা, বাখুয়া, শহরিয়ারপুর এলাকার কৃষকেরা জানান তাদের আবাদ করা সব জাতের বোরো ধানের ভালো হারে ফলন পাচ্ছেন।

মানিক হোসেন নামের এক কৃষক বলেন, তিনি বিঘা প্রতি ২২ মণ হারে ফলন পেয়েছেন।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শফিকুল ইসলাম তালুকদার জানান, এবার সরাসরি কৃষকদের কাছ থেকে বোরো ধান ক্রয় করা হবে। একজন কৃষকের কাছ থেকে সর্বোচ্চ তিন মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে। আগামী ১৮ মে চাউল ক্রয়ের বিষয়ে মিলারদের সাথে চুক্তিনামার শেষ তারিখ রয়েছে। বোরো ধান চাউল ৩১ আগষ্ট পর্যন্ত সংগ্রহ করা হবে বলেও জানান তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন, এবারে উপজেলার সব মাঠেই কৃষকেরা তাদের আবাদ বোরো ধানের ভালো হারে ফলন পাচ্ছেন। এখন অবধি বাম্পার ফলন মিলছে।