ঢাকা শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

ঠাকুরগাঁও থেকে প্রতিদিন ৮০ হাজার পিস লাউ যাচ্ছে ঢাকা-চট্টগ্রামে

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৩৭, ২৩ নভেম্বর ২০২২

ঠাকুরগাঁও থেকে প্রতিদিন ৮০ হাজার পিস লাউ যাচ্ছে ঢাকা-চট্টগ্রামে

দেশের উত্তরের কৃষিপ্রধান জেলা ঠাকুরগাঁও। বড় কোনো শিল্প কারখানা না থাকায় এখানকার মানুষের আয়ের মূল উৎস কৃষি। দেশের অন্যান্য জেলার তুলনায় এখানকার কৃষিপণ্যের মান বেশ ভালো। তাই কৃষকরাও পেয়ে থাকেন ভালো দাম।  

শীতকালীন বিভিন্ন সবজি ফলিয়ে এবার এ জেলার কৃষকরা ভালো আয় করছেন। এরকম একটি সবজি লাউ।

জানা গেছে, ঠাকুরগাঁও থেকে দৈনিক প্রায় ৮০ হাজার পিস লাউ যাচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায়। প্রতিদিন সন্ধ্যায় লাউবোঝাই ট্রাক ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। 

ঠাকুরগাঁও সদর উপজেলার ছোট খোচাবাড়ি, নারগুন ও সেনুয়া এলাকা থেকে সবচেয়ে বেশি লাউ যাচ্ছে ঢাকা ও চট্টগ্রামে। 

লাউ ব্যবসায়ী আক্তারুজ্জামান জানান, গাড়ি ভাড়া বেড়েছে। এখান থেকে ঢাকা পর্যন্ত ট্রাক ভাড়া হয়েছে ২০ হাজার টাকা। একটি ট্রাকে সাড়ে ৪ হাজার পিস লাউ পাঠানো যায়। প্রথম প্রথম প্রতি ১০০ লাউ ২ হাজার ৪০০ টাকায় কিনতে হতো। এখন দাম কিছুটা কম, ৭০০ থেকে এক হাজার টাকা। কিন্তু গাড়ি ভাড়া ২০ হাজার টাকাই দিতে হচ্ছে। এই লাউ ঢাকা ও চট্টগ্রামে নিয়ে অনেক দামে বিক্রি করে থাকেন ব্যবসায়ীরা। 

তিনি আরো বলেন, কিছু মধ্যস্বত্বভোগী ভ্যান বা ইজিবাইক নিয়ে কৃষকের বাড়ি বাড়ি গিয়ে লাউ কিনে রিকশা ও ভ্যান বোঝাই করে আড়তে নিয়ে আসেন। আমরা লাউয়ের আকার দেখে দরদাম করে কিনি। এক ট্রাক হলেই ঢাকায় পাঠিয়ে দিই। সদর উপজেলার নারগুন, রাণীশংকৈল ও হরিপুর থেকে একইভাবে লাউ যাচ্ছে ঢাকা ও চট্টগ্রামে।

লাউ ব্যবসায়ী মইনুল ও আহসান বলেন, শুধু ছোট খোচাবাড়ি এলাকা থেকে আমরা প্রতিদিন ৪০ হাজার পিস লাউ ঢাকা ও চট্টগ্রামে পাঠাই। জেলার অন্যান্য এলাকা যেমন নারগুন, বেগুনবাড়ি, সেনুয়া থেকেও আনুমানিক আরো ৪০ হাজার পিস লাউ যায় প্রতিদিন। 

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, জেলায় এবার লাউসহ ৮ হাজার হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে। ফলনও হয়েছে আশাতীত। ঠাকুরগাঁও থেকে লাউসহ বিভিন্ন সবজি দেশের বিভিন্ন জেলায় পাঠানো হচ্ছে বলে চাহিদা বেড়েছে, কৃষকও ভালো দাম পাচ্ছেন।