ঢাকা Saturday, 27 April 2024

ঘূর্ণিঝড় ইয়াস : সুন্দরবনের জীববৈচিত্র্য লণ্ডভণ্ড

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 18:05, 28 May 2021

ঘূর্ণিঝড় ইয়াস : সুন্দরবনের জীববৈচিত্র্য লণ্ডভণ্ড

প্রবল ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ঘরবাড়ি, বেড়িবাঁধ ছাড়াও লণ্ডভণ্ড সুন্দরবনের জীববৈচিত্র্যও। অস্বাভাবিক জোয়ারে নিঝুম দ্বীপের হরিণগুলো বেশ বিপাকে পড়ে। অধিকাংশ হরিণের আবাসস্থল ডুবে যায়। এ সময় অনেক হরিণ লোকালয়ে চলে আসে। আশ্রয় নেয় সড়ক ও বনের ভেতর খনন করা পুকুরের পাড়ে। কিছু হরিণ জোয়ারের পানির তোড়ে অন্য এলাকায় ভেসে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাস ও প্রবল বাতাসে দিশেহারা হয়ে পড়েছে সুন্দরবনের হরিণসহ অনেক প্রাণি। এছাড়া পূর্ব সুন্দরবনে চারটি হরিণের মৃত্যু হয়েছে। মৃত হরিণগুলো সুন্দরবনে মাটি চাপা দেয়া হয়।

জোয়ারে ভেসে লোকালয়ে চলে আসা দুটি জীবিত হরিণ বৃহস্পতিবার সকালে উদ্ধার করে সুন্দরবনে ছেড়ে দেয়া হয়। বনের মধ্যে আর কোনো বণ্যপ্রাণীর মৃত্যু হয়েছে কিনা তা খুঁজে দেখছে বন বিভাগ।
 
জলোচ্ছ্বাসের তোড়ে ভোলার চর নিজামের কেওড়া বাগান থেকে লোকালয়ে ভেসে আসা ২টি অসুস্থ হরিণ শাবককে উদ্ধার করেছে বন বিভাগ। দীর্ঘসময় পানিতে থাকায় তারা অসুস্থ হয়ে পরে। বন বিভাগের কর্মীদের তত্বাবধানে বর্তমানে হরিণ দুটি আশঙ্কামুক্ত রয়েছে।

পিরোজপুরের মঠবাড়িয়ায় লোকালয় থেকে দুটি হরিণ উদ্ধার করেছে গ্রামবাসী। বৃহস্পতিবার সকালে উপজেলার উলুবাড়িয়া ও গোলবুনিয়া গ্রাম থেকে হরিণ দুটি উদ্ধার করা হয়। পরে হরিণ দুটি বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়। 

ঘূর্ণিঝড়ের দিন শরণখোলায় জোয়ারের পানি ৪ থেকে ৫ ফুট বৃদ্ধি পায়। পানি বেড়ে যাওয়ায় সুন্দরবনে একটি হরিণ মরে ভেসে লোকালয়ে চলে আসে। বুধবার দুপুরে বলেশ্বর নদীর রাজেস্বর এলাকায় জেলেদের জালে ধরা পড়ে মৃত হরিণটি।   

এদিকে ঘূর্ণিঝড়ে সুন্দরবনের গাছপালা ও বন্যপ্রাণীর ক্ষয়ক্ষতি নিরূপণে বনরক্ষীদের নির্দেশ দিয়েছে বন বিভাগ।