ঢাকা Friday, 26 April 2024

কন্ট্রাক্টে আগ্রহী পাঠাও-উবার চালক : ভাড়া বাড়ার শঙ্কা

মেহেদী হাসান

প্রকাশিত: 23:20, 12 November 2021

আপডেট: 23:21, 12 November 2021

কন্ট্রাক্টে আগ্রহী পাঠাও-উবার চালক : ভাড়া বাড়ার শঙ্কা

রাজধানীতে বেশ জনপ্রিয় শেয়ার রাইড। কম সময়ে এবং কিছুটা কম খরচে গন্তব্যে পৌঁছার জন্য অ্যাপভিত্তিক এ সেবার প্রতি আগ্রহ বেড়েছে সাধারণ মানুষের। কিন্তু অ্যাপে চলার কথা থাকলেও চালকরা কন্ট্রাক্টেই বেশি আগ্রহী। অনেক যাত্রীর মনোভাবও একই রকম। কিন্তু এতে যাত্রী ও চালক - উভয়েই থাকছেন ব্যক্তিগত নিরাপত্তা ঝুঁকির মুখে। অন্যদিকে সম্প্রতি সব গণপরিবহনের ভাড়া বাড়ায় এই পরিবহনসেবা খাতেরও ভাড়া বৃদ্ধির আশঙ্কা করছেন অনেকে।

পাঠাও-উবার বেশ জনপ্রিয় রাইড শেয়ার সার্ভিস। এছাড়াও রয়েছে সহজ এবং ও ভাই সার্ভিস। অনেকেই এখন এই পেশায় পূর্ণকালীন বা খণ্ডকালীনভাবে যুক্ত। তবে ঝুঁকির বিষয়টি হলো, জনপ্রিয়তার কারণে অনেক অনভিজ্ঞ বা একেবারে নতুন চালকও মোটরবাইক নিয়ে পথে নামছেন পয়সা উপার্জনের আশায়। ফলে যে কোনো সময় ব্যস্ততম এই নগরীতে চালক ও যাত্রী উভয়েই হতে পারেন ভয়ঙ্কর দুর্ঘটনার শিকার।

এছাড়া অনেক যাত্রী বা চালক অ্যাপ ব্যবহার করেন না, ভাড়া মিটিয়ে চলাচলেই যেন তারা স্বাচ্ছন্দ্য বোধ করেন। এর ফলে যাত্রী বা চালকের কোনো তথ্য থাকে না কোথাও, অর্থাৎ কে কোথায় কার গাড়িতে চড়ে কোথায় গেলেন বা নামলেন তা যেমন উবার বা পাঠাওয়ের সার্ভারে সংরক্ষিত থাকে, তেমন কোনো ডেটা কোথাও সংরক্ষিত হয় না। ফলে যদি যাত্রী চালকের দ্বারা অথবা চালক যাত্রীর দ্বারা কোনোরূপ ক্ষতির সম্মুখীন হন, তা বের করা বেশ কষ্টসাধ্য হয়ে পড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষে। অভিযোগ রয়েছে, অনেক নারী যাত্রী এসব ক্ষেত্রে যৌন হয়রানির শিকারও হয়েছেন। 

কিন্তু অ্যাপে যেতে অনীহা কেন? এ বিষয়ে কথা হলে চালকরা আক্ষেপ করে বলেন, অ্যাপে গেলে প্রতি ট্রিপে যে আয় হয় তা থেকে কমিশন বাবদ ২৫ শতাংশ কেটে রাখে পাঠাও বা উবার। এদিকে এই লাইনে এখন মোটরবাইকের সংখ্যা অনেক বেড়েছে। ফলে আগের মতো তেমন কল আসে না অ্যাপ থেকে; কিন্তু নিয়ন্ত্রণকারী কোম্পানিগুলোর কমিশন কমেনি। কন্ট্রাক্টে গেলে পুরো টাকাটাই পান বাইক চালক।

এক্ষেত্রে যাত্রীদের মতে, পাঠাও-উবার চালকদের চেনার জন্য সহজ কোনো চিহ্ন বা পোশাক থাকলে ভালো হয়।

অ্যাপে নয় কেন - মিরপুর শেওড়াপাড়ায় শেয়ার রাইডের চালক রাহাতের কাছে এ বিষয়ে জানতে চাইলে বলেন, অনেক যাত্রী আছেন যারা স্মার্টফোন ব্যবহার করেন না। আমাদের দেখলে তারা কন্ট্রাক্টে যেতে চান। আবার অনেক বাইক চালক আছেন, যারা অ্যাপ রেজিস্ট্রেশন না করেই পাঠাও-উবার চালক সেজে যাত্রী পরিবহন করছেন। এসব কারণেই রেজিস্ট্রেশন করা চালকরাও বেশিরভাগ সময় অ্যাপ ব্যবহারে অনীহা প্রকাশ করেন।

রাজধানীর কাকলীতে উবার চালক মাহবুবের সঙ্গে কথা হলে তিনি বলেন, তিন বছর ধরে চালাচ্ছি। এখন আর আগের মতো ফোন আসে না। অনেক মোটরসাইকেল এখন এই কাজে নেমেছে। আবার কোম্পানিকেও ট্রিপপ্রতি শতকরা ২৫ টাকা কমিশন দিতে হয়। তেল খরচ, মোটরসাইকেল মেরামত খরচ সব মিলিয়ে অ্যাপ ছাড়া চুক্তিতে চালানোটাই সঠিক মনে করি।

মহাখালীতে যাত্রী রবিউল ইসলাম ধানমন্ডি যাওয়ার জন্য বাইক কন্ট্রাক্ট করেছেন অ্যাপ ব্যবহার ছাড়াই। তিনি বলেন, অ্যাপ ব্যবহার করতে ইন্টারনেট কেনা লাগে। তারপর অ্যাপে গিয়ে চালক অনেক সময়ই পাওয়া যায় না। এদিকে রাস্তায় বের হলেই এখন বাইক পাওয়া যায়। তাই অ্যাপের ঝামেলায় যাই না।

এদিকে নিয়মিত বাইক শেয়ারের মাধ্যমে চলাচলকারী যাত্রীদের মনে আশঙ্কা রয়েছে ভাড়া বৃদ্ধির ব্যাপারে। তারা মনে করছেন, সম্প্রতি যেহেতু গণপরিবহনসহ সবকিছুতেই ভাড়া বাড়ানো হচ্ছে সেই ধাক্কা পাঠাও-উবারও পড়তে পারে, বাড়তে পারে ভাড়া। 

এসব বিষয়ে উবারের উচ্চস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বারবার যোগাযোগ করা হলে তাদের পক্ষ থেকে কোনো তথ্য জানানো হয়নি।