ঢাকা Thursday, 09 May 2024

জীবাশ্ম জ্বালানিতে বায়ুদূষণ : বছরে মৃত্যু ৫১ লাখ

স্টার সংবাদ

প্রকাশিত: 13:27, 30 November 2023

আপডেট: 16:15, 30 November 2023

জীবাশ্ম জ্বালানিতে বায়ুদূষণ : বছরে মৃত্যু ৫১ লাখ

ফাইল ছবি

জীবাশ্ম জ্বালানির ফলে বিশ্বে যে পরিমাণ বায়ুদূষণ হয় তার কারণে প্রতিবছর অন্তত ৫১ লাখ মানুষ মারা যায়। সম্প্রতি বায়ু দূষণের সঙ্গে মানুষের মৃত্যুর সম্পর্ক জানতে একটি বড় ধরনের গবেষণা চালানো হয়। সেই গবেষণার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্যা গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গবেষণার নিবন্ধ প্রকাশিত হয়েছে, প্রখ্যাত পিয়ার রিভিউড জার্নাল দ্য বিএমজেতে। এই বিষয়ে এই গবেষণাটিই সবচেয়ে বড় আকারের। আগের গবেষণাগুলোতে ধারণা করা হয়েছিল, জীবাশ্ম জ্বালানির কারণে সৃষ্ট বায়ুদূষণে হয়তো এত বেশি মানুষের মৃত্যু হয় না। তবে এই গবেষণা সেই অনুমানকে ছাপিয়ে গেছে।

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি, স্পেন এবং সাইপ্রাসের গবেষকেরা এই গবেষণাটি করেছেন । জীবাশ্ম জ্বালানির কারণে সৃষ্ট বায়ুদূষণের কারণে কি পরিমাণ মানুষের মৃত্যু হয় তা জানতে তারা একটি নতুন মডেল ব্যবহার করেছেন ছিলেন। এবং একই সঙ্গে জীবাশ্ম জ্বালানি থেকে পরিষ্কার ও নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের ফলে মানুষের স্বাস্থ্যগত কী কী ফায়দা হবে সে বিষয়টিও তারা মূল্যায়ন করেছেন।

এই গবেষণা এমন এক সময়ে প্রকাশিত হলো যখন সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে পরিবেশ বিষয়ক শীর্ষ সম্মেলন কপ-২৮ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই সম্মেলন অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ এই সম্মেলন থেকেই ঘোষণা আসতে পারে ধাপে ধাপে জীবাশ্ম জ্বালানির ব্যবহার থেকে বেরিয়ে যাওয়ার।

গবেষণায় দেখা গেছে, জীবাশ্ম জ্বালানির পরিবর্তে পরিষ্কার ও পুনর্নবায়নযোগ্য শক্তি ব্যবহার করলে বায়ুদূষণের কারণে যে পরিমাণ মানুষ মারা যায় তাদের জীবন বেঁচে যেত এবং বৈশ্বিক উষ্ণায়ন কমাতেও সাহায্য করবে। বিএমজেতে প্রকাশিত গবেষণা নিবন্ধে বলা হয়েছে শিল্প কারখানা, বিদ্যুৎ উৎপাদন ও পরিবহন খাতে যে পরিমাণ জীবাশ্ম জ্বালানির ব্যবহার হয় এবং তা থেকে যে বায়ুদূষণ হয় তা বিশ্বব্যাপী বছরে ৫১ লাখ মানুষের প্রাণহানির জন্য দায়ী। অথচ চাইলেই এই মৃত্যু এড়ানো যায়।

গবেষণায় আরো বলা হয়, বিশ্বজুড়ে বায়ুদূষণের কারণে যে পরিমাণ মানুষের মৃত্যু মধ্যে হয় তার মধ্যে ৬১ শতাংশই মারা যায় জীবাশ্ম জ্বালানি থেকে সৃষ্ট বায়ুদূষণের কারণে। গবেষণায় বলা হয়েছে, ২০১৯ সালে আনুমানিক এই পরিমাণ মানুষের মৃত্যু হয়েছে। বিষয়টি উল্লেখ করে গবেষণা নিবন্ধে বলা হয়েছে, ‘আমাদের প্রাপ্ত ফলাফল পরামর্শ দেয় যে, বৈশ্বিক পর্যায়ে জীবাশ্ম জ্বালানি ব্যবহার বাতিল হলে মানুষ অনেক বেশি স্বাস্থ্যকর জীবনযাপন করবে। যা আগের তুলনায় অনেক বেশি।

নিবন্ধে আরো বলা হয়েছে, ‘প্রাপ্ত এই তথ্যগুলো ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং ২০৫০ সালে মধ্যে জলবায়ুকে পূর্বের অবস্থায় ফিরিয়ে নিয়ে যাওয়ার যে উচ্চাকাঙ্ক্ষা জাতিসংঘ সমর্থন করছে তা এগিয়ে নিতে সহায়তা করবে। এ ছাড়া পরিচ্ছন্ন, পুনর্নবায়নযোগ্য শক্তির ব্যবহার বাড়াতেও বিষয়টি উৎসাহিত করবে।