ঢাকা Friday, 26 April 2024

কচুয়ার সৌখিন অটোচালক ওমর আলী

জিসান আহমেদ নান্নু, কচুয়া প্রতিনিধি

প্রকাশিত: 19:43, 2 August 2021

কচুয়ার সৌখিন অটোচালক ওমর আলী

গায়ে ইস্ত্রি করা শার্ট, তার সঙ্গে মানানসই প্যান্ট, চকচকে পালিশ করা শু, টাই আর সানগ্লাস-হাতঘড়িও বাদ যায়নি। এভাবে একদম সাহেব সেজে চাঁদপুরের কচুয়া উপজেলার বিভিন্ন সড়কে প্রতিদিন অটোরিকশা চালান ওমর আলী।

স্থানীয়দের দৃষ্টিতে তিনি ‘স্মার্ট’ রিকশাচালক। ফ্যাশনের দিকে বিশেষ নজর দেয়ার পাশাপাশি তিনি শুদ্ধ বাংলায় কথা বলারও চেষ্টা করেন এবং বিভিন্ন মধুর সুরে গান গেয়ে যাত্রীদের মুগ্ধ করেন। তার বুদ্ধিমত্তা ও আচরণে মুগ্ধ হন 
সবাই। তাই অধিকাংশ যাত্রীর কাছ থেকেই বখশিশসহ বাড়তি ভাড়া পান তিনি। 

বর্তমানে করোনা মহামারিতে দেশব্যাপী চলমান লকডাউনে যাত্রী ও মানুষ চলাচল না করায় আগের মতো ভাড়া ও আয় নেই তার। ফলে বাবা-মা, স্ত্রী ও দুই মেয়েকে নিয়ে কষ্টে সংসার চলছে তার। 

মো. ওমর আলী কচুয়া উপজেলার কাদিরখিল গ্রামের মো. আবিদ আলীর ছেলে। লেখাপড়া করেছেন সপ্তম শ্রেণী পর্যন্ত। এরপর অভাবের কারণে পড়াশোনা আর এগোয়নি।  

ওমর আলী জানান, দুই বছর ধরে কচুয়ার পালাখাল, সেঙ্গুয়া, কাদিরখিল, নন্দনপুরসহ পার্শ্ববর্তী এলাকায় রিকশা চালাচ্ছেন তিনি। স্মার্ট হয়ে রিকশা চালানোতে তিনি সহজেই মানুষের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছেন।

তিনি বলেন, অনেকেই শখ করে আমার রিকশায় ঘুরে বেড়ায়, আমার সঙ্গে সেলফি তোলে, চা খাওয়ায়। এগুলো আমার বেশ ভালো লাগে। এছাড়া অনেকেই আমার আচরণে খুশি হয়ে অনেক সময় বাড়তি টাকাও দিয়ে থাকেন। এভাবে প্রতিদিন গড়ে ৫০০ থেকে ৬০০ টাকা রোজগার হতো। কিন্তু বর্তমানে করোনার কারণে রাস্তাঘাটে যাত্রী না থাকায় আগের মতো ভাড়া নেই। তাই সংসার চালানো খুব দুষ্কর হয়ে পড়েছে। তিনি তার এই দুরবস্থা নিরসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিত্তবানদের সহযোগিতায় যে কোনো ধরনের চাকরির আবেদন করেন।

অটোযাত্রী তৌহিদুল ইসলাম মুন্সীসহ অন্যান্য যাত্রী জানান, ওমর আলী একজন সৌখিন রিকশাচালক হওয়ায় আমরা প্রতিনিয়ত তার রিকশায় চলাচল করে থাকি। তিনি আসলেই একজন রসিক মনের ব্যতিক্রমী মানুষ। তার রিকশায় করে অনেকেই ঘুরে বেড়ায়। তার পোশাক-আশাক ও চলাফেরা সহজেই দৃষ্টি আকর্ষণ করে। এজন্যই মানুষ তার রিকশায় উঠতে পছন্দ করে।