ঢাকা Saturday, 27 April 2024

নরসিংদীতে ছাত্রদলের দুই গ্রুপের সংঘর্ষ-গুলিতে নিহত ১

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 22:43, 25 May 2023

আপডেট: 22:44, 25 May 2023

নরসিংদীতে ছাত্রদলের দুই গ্রুপের সংঘর্ষ-গুলিতে নিহত ১

নিহত সাদেকুর রহমান ও গুরুতর আহত আশরাফুল ইসলাম

নরসিংদী জেলা ছাত্রদলের অভ্যন্তরীণ কোন্দলের জেরে দুই গ্রুপের সংঘর্ষ চলাকালে গুলিতে একজন নিহত হয়েছেন। এছাড়া গুরুতর অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে আরেকজনকে। 

বৃহস্পতিবার (২৫ মে) বিকাল ৪টায় শহরের চিনিশপুরে জেলা বিএনপি কার্যালয়ের কাছে এই ঘটনা ঘটে।

গুলিতে নিহত সাদেকুর রহমান (৩২) জেলা ছাত্রদলের সাবেক সিনিয়র যুগ্ম আহ্বায়ক ছিলেন। অন্যদিকে আহত আরেকজনের নাম আশরাফুল ইসলাম (২০)। তারা সম্প্রতি ঘোষিত জেলা ছাত্রদলের পদবঞ্চিত নেতা।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া জানান, আহত দুজনকে ঢামেকে আনা হলে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে একজন মারা যান। তার মাথায় গুলি লেগেছিল। অন্যজনের অবস্থা আশঙ্কাজনক। 

নরসিংদী জেলা ছাত্রদলের পদবঞ্চিত নেতারা জানান, গত ২৬ জানুয়ারি সিদ্দিকুর রহমান নাহিদকে সভাপতি, মাইনুদ্দিন ভূইয়াকে সিনিয়র সহ-সভাপতি এবং মেহেদী হাসানকে সাধারণ সম্পাদক করে জেলা ছাত্রদলের ৫ সদস্য বিশিষ্ট (আংশিক) কমিটি অনুমোদন দেয়া হয়। এ কমিটি ঘোষণার পর থেকেই তা বাতিলের দাবিতে পদবঞ্চিত নেতাকর্মীরা আন্দোলন চালিয়ে আসছিলেন।

এর জেরে বিএনপির কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ও জেলা বিএনপির আহ্বায়ক খায়রুল কবীর খোকনের বাসভবন তথা জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ে একাধিকবার হামলার ঘটনাও ঘটেছে। কমিটি বাতিলের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে ছাত্রদলের পদবঞ্চিত নেতাকর্মীরা বৃহস্পতিবার বিকেলে চিনিশপুরে জেলা বিএনপির কার্যালয় সংলগ্ন এলাকায় মোটরসাইকেল শোভাযাত্রা করে বিক্ষোভ করছিলেন।

এ সময় ছাত্রদলের অপর গ্রুপের নেতাকর্মীরা তাদের ওপর হামলা চালায়। এতে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় সাদেকুর রহমানের মাথায় গুলি লাগে। এছাড়া আশরাফুল হকের পিঠে গুলি বিদ্ধ হয়। গুরুতর আহত অবস্থায় দুজনকে উদ্ধার করে নরসিংদী জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 

সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে চিকিৎসক দুজনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠান। সেখানেই সাদেকুর মারা যান।

জেলা ছাত্রদলের সদ্য বহিষ্কৃত সহ-সভাপতি মাইন উদ্দিন ভূইয়া বলেন, জেলা বিএনপির আহবায়ক খায়রুল কবির খোকনের নির্দেশে জেলা ছাত্রদলের সভাপতি সিদ্দিকুর রহমান নাহিদের নেতৃত্বে এ হামলা ও গুলির ঘটনা ঘটেছে।

নরসিংদীর অতিরিক্ত পুলিশ সুপার ফজলে ই খোদা বলেন, খবর পেয়েই পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। জেলা হাসপাতালে একজনকে গুলিবিদ্ধ অবস্থায় পাওয়া গেছে। অপরজনকে আগেই ঢাকা পাঠানো হয়েছে বলে জানতে পেরেছি। কী কারণে এ ঘটনা ঘটেছে খতিয়ে দেখা হচ্ছে।

এ ঘটনার পর খায়রুল কবির খোকনের বাড়িতে অভিযান চালিয়ে দেশীয় অস্ত্র ও হাতবোমা উদ্ধার করা হয়েছে বলে দাবি করে পুলিশ।

পুলিশ জানায়, তার বাড়ি থেকে ৮টি ধারালো ছুরি ও দা, একটি হাতুড়ি এবং ৩টি হাতবোমা উদ্ধার করা হয়েছে।

সদর মডেল থানার ওসি আবুল কাশেম ভূইয়া বলেন, সংঘর্ষের খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে এবং সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে। আমরা সেখান থেকে কিছু দেশীয় অস্ত্র উদ্ধার করেছি। তদন্ত সাপেক্ষে এ ঘটনায় প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে। 

এদিকে খায়রুল কবির খোকন বলেন, হামলাকারীরা সন্ত্রাসী। তারা সরকারি দল ও প্রশাসনের ছত্রছায়ায় এই বর্বর হামলা চালিয়েছে। প্রশাসনের নাকের ডগায় বারবার সন্ত্রাসীদের এসব হামলায় প্রমাণ হয় প্রশাসন তাদের ছত্রছায়া দিচ্ছে। 

অস্ত্র উদ্ধারের বিষয়ে তিনি বলেন, এ বিষয়টি তিনি জানেন না। কে বা কারা এগুলো রেখেছেন, খোঁজ নিয়ে কথা বলতে হবে।