ঢাকা Friday, 26 April 2024

দক্ষিণ আফ্রিকা থেকে আসা ২৪০ জনকে খুঁজছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 19:28, 1 December 2021

দক্ষিণ আফ্রিকা থেকে আসা ২৪০ জনকে খুঁজছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী

দক্ষিণ আফ্রিকায় মহামারী করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ শনাক্ত হওয়ার পর গত এক মাসে ২৪০ প্রবাসী দেশে ফিরেছেন। তাদের চিহ্নিত করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার (১ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিশ্ব শান্তি সম্মেলন নিয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। আগামী ৪ ও ৫ ডিসেম্বর ঢাকায় এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

দক্ষিণ আফ্রিকা থেকে যাত্রী আসা বন্ধ করে দেয়া হয়েছে জানিয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, আগে যারা এসেছে তাদেরও চিহ্নিত করার চেষ্টা চলছে। আমরা আফ্রিকা দূতাবাসে বার্তা পাঠিয়েছি। বলেছি, সেখানে যারা আছেন এখন যেন তাদের দেশে আসতে নিরুৎসাহিত করা হয়। আসলে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

ড. মোমেন বলেন, ওই দেশের লোক আসে না, আসে তো আমাদের লোক। আমাদের লোকদের প্রতি আমরা কিছুটা সংবেদনশীল থাকবো। তবুও আমরা বলেছি, কিছুদিন পরে আসেন। জরুরি প্রয়োজন না হলে তারা যেন না আসে। পরে এলে ভালো। করোনার এই নতুন ভ্যারিয়েন্ট রোধে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বলেও মন্ত্রী জানান।

ওমিক্রন নিয়ে উদ্বেগের মধ্যে মঙ্গলবার (৩০ নভেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক সভার পর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, দক্ষিণ আফ্রিকা থেকে গত এক মাসে ২৪০ জন বাংলাদেশে এসেছেন, তবে তাদের অধিকাংশের খোঁজ পাওয়া যাচ্ছে না।
 
স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, ‘আশ্চর্যের বিষয় গত এক মাসে ২৪০ জন লোক এসেছে দক্ষিণ আফ্রিকা থেকে। তাদের কন্ট্রাক্ট ট্রেসিং করার চেষ্টা আমরা করছি। কিন্তু আফসোসের বিষয়, তারা সবাই তাদের মোবাইল ফোন বন্ধ করে রেখেছে। ঠিকানাও ভুল দিয়েছে।’

ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্ব শান্তি সম্মেলনটি উপলক্ষে একটি বিশেষ ওয়েবসাইট চালু করা হয়েছে। এটি এখনও ওয়ার্ক ইন প্রগ্রেস পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী। ওয়েবসাইটের ঠিকানা www.wpc-2021.com ।