ঢাকা Sunday, 26 May 2024

‘রূপান্তর’ বিতর্ক : জোভান-মাহির বিরুদ্ধে মামলার আবেদন

বিনোদন ডেস্ক

প্রকাশিত: 18:08, 23 April 2024

‘রূপান্তর’ বিতর্ক : জোভান-মাহির বিরুদ্ধে মামলার আবেদন

ফাইল ছবি

নানা আলোচনা-সমালোচনার পরও থামছে না এবারের ঈদে মুক্তি পাওয়া ট্রান্সজেন্ডার বিষয়ভিত্তিক নাটক রূপান্তর’ নিয়ে বিতর্ক। সমালোচনার জেরে নাটকটি ইউটিউব চ্যানেল থেকে সরিয়ে নেওয়া হয়েছে। পাশাপাশি এ নিয়ে নির্মাতা এবং অভিনেতা পৃথক বিবৃতিতে দুঃখ প্রকাশ করেলেও বয়কট দাবি থামছে না। এবার অভিনেতা ফারহান আহমেদ জোভান ও অভিনেত্রী সামিরা খান মাহিসহ নাটকটির সংশ্লিষ্ট ৬ জনের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে। এরমধ্যে রয়েছেন নাটকটির পরিচালক, প্রযোজক ও অন্যান্য শিল্পীরা।

এবারের ঈদে বেশকিছু নাটকের মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় ছিল বহুল আলোচিত রূপান্তর নাটক। নাটকটির গল্প নিয়ে যেমন ওঠে প্রশ্ন, তেমন জন্ম নেয় বিতর্ক। ইউটিউবে নাটকটি প্রকাশের পর থেকেই শুরু হয় সমালোচনা। এমন চরিত্রে অভিনয়ের জন্য ভক্তদের তোপের মুখে পড়তে হয় অভিনেতা ও অভিনেত্রীকে। গায়েব করে দেওয়া হয় জোভান-মাহির ফেসবুকও।

তারই ধারাবহিকতায় সোমবার (২২ এপ্রিল) দুপুরে নোয়াখালী জেলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ১নং আমলি আদালতের বিচারক মো. জাকির হোসাইনের নিকট এ মামলার আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট কাউসার উল জিহাদ।

মামলার বাদী অ্যাডভোকেট কাউসার উল জিহাদ মামলাটি নিয়ে গণমাধ্যমে বলেন, রাফাত মজুমদার রিংকু পরিচালিত রূপান্তর নাটকটিতে ট্রান্সজেন্ডার ইস্যুকে প্রমোট করা হয়েছে। তাই আমি স্বেচ্ছায় মামলার আবেদন করেছি। আশা করি, বিচারক মামলাটি আমলে নেবেন।

তবে মালার বিষয়ে নোয়াখালীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের পরিদর্শক (কোর্ট ইন্সপেক্টর) মো. শাহ আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, মামলার আবেদন করা হয়েছে সত্য। তবে বিষয়টি নিয়ে কোনো নির্দেশনা আসেনি। আবেদন দেখে বিজ্ঞ বিচারক সিদ্ধান্ত নিবেন এবং নির্দেশনা প্রদান করবেন।