ঢাকা Wednesday, 01 May 2024

বনানীতে চীনা ভিসা সেন্টার চালু

স্টার সংবাদ

প্রকাশিত: 14:20, 18 April 2024

বনানীতে চীনা ভিসা সেন্টার চালু

রাজধানীর বনানীতে ভিসা আবেদন ও সেবা কেন্দ্র চালু করেছে চীন। ভিসা আবেদন জমা দিতে এখন আর বাংলাদেশি পাসপোর্টধারীদের দূতাবাসে যেতে হবে না। তবে, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসার আবেদন দূতাবাসে গিয়েই করতে হবে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

এসময় তিনি বলেন, নানা কারণে চীন ভ্রমণে বাংলাদেশি নাগরিকদের আগ্রহ বেড়েছে। তাই ভিসা আবেদন ও সেবা কার্যক্রম সহজ করতে এই ভিসা সেন্টার চালু করা হয়েছে।

ভিসা আবেদন, ট্রাভেল ইন্স্যুরেন্স, মেডিকেল চেকআপ সংক্রান্ত সকল তথ্য চীনা ভিসা সেন্টার থেকে জানা যাবে। এ ছাড়া নতুন ভিসা সেন্টারের কারণে বাংলাদেশিদের ভিসা প্রক্রিয়া আরও সহজ ও দ্রুত হবে বলেও আশা প্রকাশ করেন চীনের রাষ্ট্রদূত।

আগামী ২১ এপ্রিল থেকে পুরোদমে চালু হবে ভিসা প্রসেসিং সংক্রান্ত সকল কার্যক্রম। সপ্তাহে রোববার থেকে বৃহস্পতিবার টানা পাঁচদিন সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত চলবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয়) তৌফিক হাসান বলেন, চীনের এই নতুন স্মার্ট ভিসা সেন্টারের মাধ্যমে চীনা ভিসা আরো সহজ হবে। ভিসা সহজ হলে দুই দেশের জনগণের সম্পর্ক আরও বাড়বে।

চীনা ভিসা সেন্টারের ঠিকানা-প্রাসাদ ট্রেড সেন্টার (৩য় তলা), ৬ কামাল আতাতুর্ক অ্যাভিনিউ, বনানী, ঢাকা। টেলিফোনে যোগাযোগ নম্বর- 022 2660 3261 ও 022 2660 3262.