ঢাকা Friday, 26 April 2024

‘ডেঙ্গু-চিকুনগুনিয়া প্রতিরোধে ২ কোটি হাত কাজে লাগাতে হবে’

স্টার সংবাদ

প্রকাশিত: 21:29, 4 August 2021

‘ডেঙ্গু-চিকুনগুনিয়া প্রতিরোধে ২ কোটি হাত কাজে লাগাতে হবে’

নগরীর এক কোটি মানুষের দুই কোটি হাতকে কাজে লাগিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতার মাধ্যমে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ করতে হবে বলে মনে করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, শহরকে রক্ষা করার দায়িত্ব শুধু মেয়র কিংবা সরকারের একার নয়, আমাদের সকলের। তাই নিজের পরিবার সহ শহরকে রক্ষা করার জন্য আমাদের সকলকেই দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

আজ বুধবার (৪ আগস্ট) সকালে রাজধানীর ভাটারায় মাদানী এভিনিউ এলাকায় এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধের লক্ষ্যে মশক নিধনে চিরুনী অভিযান ও জনসচেতনতামূলক কার্যক্রমে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ডিএনসিসি মেয়র। 

আতিকুল ইসলাম বলেন, নিজেদের সুস্থতার জন্যই আমাদের সকলকে ‘দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ এই স্লোগানটিকে বাস্তবায়নের মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে একটি সামাজিক আন্দোলনে রূপান্তরিত করতে হবে।

সরকারি কিংবা বেসরকারি যেকোন ভবনে এডিসের লার্ভা পাওয়া গেলে জরিমানাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে, জরিমানার পরিমাণ‌ও ক্রমান্বয়ে বাড়তে থাকবে বলে জানান মেয়র।

নিজেদের বাসাবাড়িতে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, চিপসের খোলা প্যাকেট, বিভিন্ন ধরনের খোলা পাত্র, ছাদ কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে বলেও জানান তিনি।

ডেঙ্গুর চিকিৎসায় সিটি করপোরেশনের পদক্ষেপের কথা উল্লেখ করে মেয়র আতিক বলেন, নগরবাসীর কল্যাণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৬টি নগর স্বাস্থ্যকেন্দ্রে বিনামূল্যে ডেঙ্গু রোগের পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, মাস্ক আমার সুরক্ষা সবার। তাই করোনাভাইরাসের বিস্তার রোধে সঠিকভাবে মাস্ক পরিধানসহ সরকারী নির্দেশনা এবং স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলতে হবে।

পরে ডিএনসিসি মেয়র ভাটারায় মাদানী এভিনিউ এলাকায় মশক নিধনে চিরুনি অভিযান কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন এবং তাঁর উপস্থিতিতেই একটি নির্মাণাধীন ভবনে এডিস মশার উৎপত্তিস্থল চিহ্নিত হওয়ায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ভবনের মালিককে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

এরপর মেয়র এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে নগরবাসীর মাঝে জনসচেতনতায় উৎসাহিত করার লক্ষ্যে লেখা ব্যানার ও ফেস্টুনে সজ্জিত খোলা ট্রাকে করে ডিএনসিসির ৯ নম্বর অঞ্চলের বিভিন্ন এলাকা সরেজমিনে পরিদর্শন করেন।

এ সময় অন্যদের মধ্যে ঢাকা-১১ আসনের জাতীয় সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ, ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান এবং স্থানীয় কাউন্সিলররা উপস্থিত ছিলেন।