ঢাকা শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত

স্টার সংবাদ

প্রকাশিত: ১৬:৪৫, ২৪ নভেম্বর ২০২২

আপডেট: ২০:০৫, ২৪ নভেম্বর ২০২২

প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর স্থগিত হয়েছে। সফরের নতুন তারিখ শিগগিরই ঘোষণা করা হবে। ২৯ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরে যাওয়ার কথা ছিল। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শোনসুক তাকেইয়ের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বৈঠক শেষে সাংবাদিকদের প্রতিমন্ত্রী বলেন, সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়া হয়নি। বিভিন্ন জায়গা থেকে আপনারা যে তারিখের কথা শুনেছেন সেই তারিখে বর্তমান পরিপ্রেক্ষিতে সফরটি হচ্ছে না। তবে এ সফরটি শিগরিরই হবে। নতুন তারিখ জানানো হবে। সফরে দ্বিপক্ষীয় বেশ কিছু চুক্তি ও সমঝোতার ব্যাপারে এখনো সুরাহা হয়নি। আলোচনা চলছে।

শাহরিয়ার আলম বলেন, দুদেশের মধ্যে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সমঝোতা স্মারক (এমওইউ) এবং চুক্তি আছে, যেগুলো আমরা আশা করছি প্রধানমন্ত্রী পর্যায়ে স্বাক্ষর হবে।

তিনি বলেন, আপনারা জানেন যে, কূটনীতিতে অনেক কিছু থাকে সুবিধা-অসুবিধা, যে কারণে শেষ মুহূর্তেও পরিবর্তন হয়। এ কারণে প্রধানমন্ত্রীর সফর-সংক্রান্ত আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনও শেষ মুহূর্তে করা হয়।

প্রধানমন্ত্রীর জাপান সফরে প্রতিরক্ষা সহযোগিতার ক্ষেত্র উন্মোচনে দুদেশের মধ্যে একটি সম্মতিপত্র (লেটার অব ইনটেন্ট) সই হওয়ার কথা জানিয়েছিলেন পররাষ্ট্র সচিব।

কূটনৈতিক একটি সূত্র আজ গণমাধ্যমকে জানিয়েছে, গত এক সপ্তাহে জাপানে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে দৈনিক ১০ হাজার ছাড়িয়ে গেছে। সফর স্থগিতের ক্ষেত্রে এ বিষয়টি বিবেচনায় নেয়া হয়েছে।

পরররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রগুলো বলছে, এ বছরে প্রধানমন্ত্রীর জাপান সফর হওয়ার সম্ভাবনা কম। আগামী বছরের শুরুতে এ সফর হতে পারে।