ঢাকা Saturday, 27 April 2024

প্রকল্পে বিলম্ব ও বাড়তি খরচ এড়াতে যা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 01:41, 13 May 2022

প্রকল্পে বিলম্ব ও বাড়তি খরচ এড়াতে যা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

যে কোনো প্রকল্প বাস্তবায়নে বিলম্ব ও বাড়তি খরচ এড়ানোর দিক দিয়ে বিশ্বে প্রথম স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া। সেই দেশের মতো করে এদেশে প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে দক্ষিণ কোরিয়াকে তথ্য ও প্রক্রিয়া আদান-প্রদানের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আজ বৃহস্পতিবার (১২ মে) ঢাকায় এক অনুষ্ঠানে দেশটির রাষ্ট্রদূত লি জ্যাং-কিউনের উপস্থিতিতে এমন মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশে আমরা যখন কোনো প্রকল্প শুরু করি, এটা সাধারণত ঠিক সময়ে শেষ হয় না। আমার কাছে অনেক উদাহরণ আছে, প্রকল্প তিন বছরে শেষ হওয়ার কথা থাকলেও লেগেছে ১০ বছর।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের সব প্রকল্পে বিলম্ব আর বিলম্ব এবং ব্যয় সমন্বয়ের কারণে সরকারি অর্থ অতিরিক্ত খরচ হয়।

তিনি জানান, জেনারেল পার্ক চুং-হি ক্ষমতায় আসার আগে দক্ষিণ কোরিয়াতেও এমন অবস্থা ছিল। ১৯৬১ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন পার্ক।

আব্দুল মোমেন বলেন, এরপর তারা কিছু নিয়ম চালু করেছে। তার মধ্যে রয়েছে প্রকল্প শেষ হওয়ার আগে প্রকল্প পরিচালক পরিবর্তন হবেন না। দ্বিতীয়ত, প্রকল্প ঠিক সময়ে বা সময়ের আগে শেষ হলে ওই কর্মকর্তা বেশ পদোন্নতি ও প্রণোদনা পাবেন। সবশেষে, প্রকল্প যদি ঠিক সময়ে শেষ না হয়ে বিলম্ব হয়, যে কর্মকর্তা ওই প্রকল্প শেষের কাজে নিয়োজিত, তিনি শাস্তি পাবেন; তার পদাবনতি হবে, এমনকি জেলও খাটতে হয়। এ সময় তিনি উল্লেখ করেন, প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে দক্ষিণ কোরিয়া বর্তমানে বিশ্বে এক নম্বর অবস্থানে রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি আমাদের দক্ষিণ কোরীয় বন্ধুদের অনুরোধ জানাই, আমাদের সঙ্গে ওই পন্থা ও প্রক্রিয়া আদান-প্রদান করুন, যাতে প্রকল্পগুলো ও ঠিকাদারি কাজ ঠিক সময়ে শেষ হতে পারে।

গরিব অবস্থা থেকে দক্ষিণ কোরিয়ার ঘুরে দাঁড়ানোর ইতিহাস তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ৬০ বছর আগে দক্ষিণ কোরিয়া গরিব দেশ ছিল, প্রধানত কৃষিনির্ভর। বান কি মুনের আত্মজীবনী পড়ে জেনেছি, যুদ্ধের সময়ে দক্ষিণ কোরীয়দের দুই বেলা খাবার জোটাতে কষ্ট হতো।

তিনি বলেন, খনিজসম্পদে অতটা সমৃদ্ধ না হলেও সেই দেশ পাল্টে গেছে। কিছু চমৎকার কাজ তারা করেছে; সামগ্রিক ব্যবস্থাপনা ও প্রতিশ্রুতির মাধ্যমে তারা বিশ্বের বহু দেশ থেকে এগিয়ে গেছে। জাদুকরী উন্নতির দেশ হয়েছে।

বিশ্বব্যাপী ব্যবসায় সহজ হওয়ার সূচকে দক্ষিণ কোরিয়ার প্রথম সারিতে থাকার কথা তুলে ধরে মোমেন বলেন, ব্যবসায় সহজ হওয়ার সূচকে তারা বিশ্বে চতুর্থ অবস্থানে। যুক্তরাষ্ট্রের চেয়েও অনেক এগিয়ে।

বৈশ্বিক এ সূচকে ১৭৬তম অবস্থান থেকে আট ধাপ এগিয়ে বর্তমানে বাংলাদেশের ১৬৮তম হওয়ার কথা উল্লেখ করে আরো উন্নতির জন্য দক্ষিণ কোরিয়ার সহযোগিতা চান পররাষ্ট্রমন্ত্রী।

মিয়ানমারের সঙ্গে ভালো সম্পর্ক থাকা দক্ষিণ কোরিয়ার কাছে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়েও সহযোগিতা চান আব্দুল মোমেন। তিনি বলেন, মিয়ানমারের সঙ্গে দক্ষিণ কোরিয়ার বেশ ভালো সম্পর্ক রয়েছে। গত কয়েক বছরে মিয়ানমারে তাদের বিনিয়োগ উল্লেখযোগ্য পরিমাণ।

তিনি বলেন, নিবিড় সম্পর্ক বিবেচনায় নিয়ে দক্ষিণ কোরিয়ার প্রতি বাড়তি পদক্ষেপ ও সক্রিয় কার্যক্রম নেয়ার অনুরোধ জানাচ্ছি, যেন বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠী তাদের নিজ দেশে ফিরে যেতে পারে।

‘কোরিয়া-বাংলাদেশ সম্পর্কের ৫০ বছর : ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা উপস্থাপন’ শীর্ষক এ অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঢাকায় দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-কিউন। 

তিনি দুই দেশের সহযোগিতার সম্পর্ককে আরো বিস্তৃত করার আশা প্রকাশ করেন। জ্যাং-কিউন বলেন, বৈশ্বিক রাজনৈতিক অস্থিতিশীলতা আমাদের আঞ্চলিক ও দ্বিপাক্ষিক বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি করেছে। তবে এই চ্যালেঞ্জগুলোকে আমরা নিবিড়ভাবে গ্রহণ করে এটাকে নতুন নতুন সুযোগে পরিণত করতে পারি।

কোরিয়ার নতুন সরকার দুই দেশের সম্পর্কের অগ্রগতির জন্য নতুন নতুন সুযোগ সৃষ্টির ঘোষণা দেবে বলেও মন্তব্য করেন দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত।

পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকায় কোরীয় দূতাবাস ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইস্ট এশিয়া স্টাডি সেন্টার যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।