ঢাকা Saturday, 27 April 2024

উজ্জ্বল ত্বক দিতে পারে এক টুকরো বরফ

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 20:49, 23 September 2021

উজ্জ্বল ত্বক দিতে পারে এক টুকরো বরফ

ত্বকে বরফ বা আইস কিউবের প্রয়োগ নতুন কিছু নয়, খুবই প্রচলিত এবং জনপ্রিয় একটি পদ্ধতি। ত্বক ভাল রাখতে বরফ খুবই কার্যকরী। বিশেষ করে, গ্রীষ্মকালে রোদের তাপ, অতিরিক্ত ঘাম ও গরমের কারণে ত্বকে নানান সমস্যা দেখা দেয়। তাই এই সময় ত্বকে আইস কিউবের ব্যবহার, আপনার হারিয়ে যাওয়া গ্লো ফিরিয়ে দিতে পারে, ত্বককে বিভিন্ন সমস্যা থেকে মুক্ত করতে পারে।

আইস কিউব কী ত্বকের জন্য উপকারী? 
আইস কিউব ত্বকের জন্য খুবই উপকারী। ব্যস্ত দিনের শেষে স্ট্রেস কমাতে একটু আইস কিউব ত্বকে ওপর ম্যাসেজ করুন আরাম পাবেন। তরতাজা অনুভব করবেন। এটি মুখের ত্বকের রক্ত সঞ্চালন বাড়ায়, ত্বককে উজ্জ্বল করে তোলে। আইস কিউব দিয়ে প্রতিদিন কিছুক্ষণ গোটা মুখ এবং গলায় বৃত্তাকারে ম্যাসাজ করতে পারেন।

ত্বকে আইস কিউব ব্যবহারের উপকারিতা : বিশুদ্ধ পানি আমাদের স্বাস্থ্য, বিশেষ করে ত্বকের জন্য খুবই উপকারী। এটি আমাদের শরীর থেকে সমস্ত টক্সিক বের করে। ঠিক একইভাবে আইস কিউবও কাজ করে, এটি আমাদের ত্বককে পরিষ্কার করে দেয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক, ত্বকে আইস কিউব ব্যবহারের উপকারিতা –

ঝকঝকে ত্বক : উজ্জ্বল চকচকে ত্বক কে না চায়! ত্বকে আইস কিউব দিয়ে ম্যাসাজ করলে, ত্বকের রক্ত সঞ্চালন উন্নত হয়, যা ত্বককে উজ্জ্বল ও ঝকঝকে করে তোলে।

ডার্ক সার্কেল দূর করে : নিয়মিত মুখে আইস ব্যবহার করলে, তা ডার্ক সার্কেল কমাতে সাহায্য করে। সবচেয়ে ভাল হয় যদি আপনি গোলাপ জল এবং শসার রস দিয়ে তৈরি আইস কিউব ব্যবহার করেন। এর জন্য কিছুটা গোলাপ জল ফুটিয়ে তাতে শশার রস মেশান। এই মিশ্রণটি ডিপ ফ্রিজে রেখে দিন। এরপর এই আইস কিউব আপনার চোখের নিচে ও চারপাশে ব্যবহার করুন। এটা বেশ কিছুদিন করতে থাকুন। 

আই ব্যাগ দূর করে : চোখের নিচে অনেক সময় অতিরিক্ত তরল জমে যায়, ফলে চোখে ফোলা ভাব দেখা যায়। এই ফোলাভাব দূর করার জন্য আইস কিউব ব্যবহার করা যেতে পারে। বৃত্তাকারভাবে চোখের চারিদিকে আইস কিউব দিয়ে ভালো করে ম্যাসাজ করলে ধীরে ধীরে চোখের ফোলা ভাব কমে যাবে।

রিঙ্কেলস কমায় : মুখের চামড়া কুঁচকে যাচ্ছে? চিন্তা নেই, রোজ আইস কিউব দিয়ে ম্যাসাজ করুন। মুখে বরফের ব্যবহার রিঙ্কেলস নিয়ন্ত্রণ করতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিয়মিত যদি বরফ দিয়ে ম্যাসাজ করা যায় তাহলে নতুন করে রিঙ্কেলস দেখা দেয় না!

ব্রণ, ঘামাচি ও চুলকানি কমাতে সাহায্য করে : ব্রণের সমস্যায় ভুগছেন? গরমে খুব ঘামাচি, চুলকানি হচ্ছে? হতাশ হবেন না। ব্রণের ওপর আইস কিউব ম্যাজিকের মতো কাজ করে। আইস কিউব ত্বকের তেল উৎপাদন নিয়ন্ত্রণ করে। এটি ব্রণের ফোলা ভাব ও ব্যথা কমাতেও সাহায্য করে। এছাড়াও, যারা গরমে এই ধরনের চর্ম রোগে ভুগছেন, তারা সেই স্থানগুলোতে একটি সুতির কাপড়ে করে বরফ নিয়ে আস্তে আস্তে ঘষতে পারেন। দেখবেন ঘামাচি, চুলকানি বা যদি ফুসকুড়ি হয় তাহলে সেটি কমে যাবে।

সানবার্ন কমায় : গরমে রোদের তাপে ত্বকে সানবার্ন হওয়া খুবই স্বাভাবিক ঘটনা। সানবার্ন হওয়া জায়গাগুলোতে আইস কিউব ম্যাসাজ করলে ম্যাজিকের মতো কাজ করে! এতে ত্বকের লালচে ভাব এবং প্রদাহ কমে যায়। নিয়মিত ব্যবহার করলে সানবার্ন হওয়া ত্বক আবার আগের অবস্থায় ফিরে আসবে।

ডেড স্কিন পরিষ্কার করতে সাহায্য করে : ডেড স্কিন বা মরা ত্বক পরিষ্কার করার জন্য বাজারের কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার না করাই ভাল। বাড়িতেই দুধ দিয়ে তৈরি আইস কিউব ব্যবহার করুন। দুধে ল্যাকটিক অ্যাসিড থাকে, যা ডেড স্কিন পরিষ্কার করতে সাহায্য করে। ফলে ত্বক উজ্জ্বল ও মসৃণ হয়।