ঢাকা Thursday, 09 May 2024

হীরা কেনার সময় যে বিষয় লক্ষ্য করবেন

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 13:21, 6 January 2024

আপডেট: 14:09, 6 January 2024

হীরা কেনার সময় যে বিষয় লক্ষ্য করবেন

হীরা বা ডায়মন্ডের গয়না পরতে কে না ভালবাসেন। বিভিন্ন পাথরের মধ্যে হীরে হল কঠিনতম। হীরাকে সহজে কাটা বা ভাঙা যায় না। একমাত্র আসল হীরাই অন্য হীরার খণ্ডকে কাটতে পারে।

তবে হীরার গয়না কিনতে গেলে তো হীরা কেটে দেখা সম্ভব নয়। দাম দিয়ে হীরার গয়না কেনার পরে যদি জানতে পারেন তা আসল নয়, তাহলে আফসোস করা ছাড়া আর কোনো উপায় নেই।

বর্তমানে হীরার গয়নার কদর বেড়েছে। এখন অনলাইন থেকেও অনেকে হীরার আংটি, নাকফুলসহ অনেক গয়না কিনছেন। সেক্ষেত্রে হীরার গয়নাগুলো আসল নাকি নকল তা বুঝে তবেই কিনুন। জেনে নিন কীভাবে পরীক্ষা করবেন-

  • একটি কাচের গ্লাসে অর্ধেকের বেশি পানি নিন। এবার হীরার টুকরো ওই গ্লাসের মধ্যে দিয়ে দিন। যদি হীরা আসল হয়, তাহলে তা পানিতে ডুবে যাবে। অনেকেই বলেন, কাচ বা কোয়ার্টজের টুকরো হলো সেগুলো পানিতে ভেসে থাকে।
  •  প্রথমে হীরের গয়না বা হীরের টুকরোটিকে দুই আঙুলের মধ্যে ধরুন। তারপর ধোঁয়া উঠছে, এমন জায়গায় হাতটি নিয়ে যান। হীরা আসল হলে তার উপর থেকে তৎক্ষণিক ধোঁয়ার স্তর সরে যাবে। আর হীরা নকল হলে ধোঁয়া কয়েক সেকেন্ড থেকে যাবে।
  • এই পরীক্ষা করার জন্য প্রয়োজন একটি সাদা কাগজ ও একটি কলম। প্রথমে সাদা কাগজে ছোট্ট একটি বিন্দু আঁকুন। এবার হীরার সুঁচালো দিক উল্টো করে ওই বিন্দুর উপর বসিয়ে নিন। এবার ওই সুঁচালো দিক থেকে বিন্দুটি খোঁজার চেষ্টা করুন। হীরা আসল হলে সাদা কাগজে আঁকা বিন্দু খুঁজে পাওয়ার কথা নয়। আর বিন্দু দেখতে পেলে বুঝবেন সেটি আসল হীরা নয়।