ঢাকা Wednesday, 08 May 2024

ব্রণ দূর করার উপায়

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 12:33, 2 January 2024

আপডেট: 13:31, 2 January 2024

ব্রণ দূর করার উপায়

সুন্দর ত্বক কে না চান? তবে সুন্দর চেহারার জন্য প্রয়োজন মুখের ত্বক সুন্দর হওয়া। মুখে যদি কালো দাগ বা ব্রণ থাকে তবে তা কারোরই ভালো লাগে না। মুখে ব্রণ হওয়া একটি সাধারণ সমস্যা। ছেলে-মেয়ে উভয়েরই এই সমস্যা হয়ে থাকে। 

কিছু ঘরোয়া উপায় কাজে লাগিয়ে মাত্র ৭ দিনে ব্রণ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন জেনে নিই বিস্তারিত- 

লেবুর রস :মুখের আক্রান্ত স্থানে সরাসরি লেবুর রস লাগান। তবে তা স্বল্প পরিমাণে। ১৫-২০ মিনিট রেখে এরপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দিনে দুইবার এই কাজটি করুন। ৫-৭ দিনের মধ্যে পার্থক্য দেখতে পাবেন। 

মধু-লেবু: এক চা চামচ মধুর সঙ্গে এক চা চামচ লেবুর রস মেশান। মুখের কালো দাগের ওপর এই মিশ্রণটি লাগান। ১৫-২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। 

লেবু-টমেটোর রস: এক চা চামচ লেবুর রসের সঙ্গে মেশান এক চা চামচ টমেটোর রস। এর সঙ্গে মেশান এক চা চামচ ওটমিল। আক্রান্ত স্থানে এই মিশ্রণটি লাগান এবং ১৫ মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দিনে দুবার এই উপায়টি কাজে লাগালে দ্রুত ফল পাওয়া যাবে। দ্রুত কালো দাগ দূর হয়ে যাবে।

লেবুতে আছে সাইট্রিক অ্যাসিড যা ত্বকের জন্য বেশ উপকারি। এটি ত্বকে একটি অদৃশ্য প্রতিরক্ষামূলক ঢাল তৈরি করে। লেবু ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। পাশাপাশি ত্বক থেকে তৈলাক্ততা দূর করে। তাই দাগমুক্ত ত্বকের জন্য নিয়মিত লেবুর রস ব্যবহার করুন। এক সপ্তাহের মধ্যে পাবেন দাগমুক্ত উজ্জ্বল ত্বক।