ঢাকা Tuesday, 30 April 2024

ওমরাহ ভিসা নিয়ে নতুন নির্দেশনা দিল সৌদি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 18:49, 15 April 2024

আপডেট: 19:12, 15 April 2024

ওমরাহ ভিসা নিয়ে নতুন নির্দেশনা দিল সৌদি

ফাইল ছবি

ওমরাহ ভিসার মেয়াদ নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে সৌদি আরব। দেশটির হজ মন্ত্রণালয় জানিয়েছে, আগে ওমরাহ ভিসার ৯০ দিন মেয়াদ গণনা শুরু হতো সৌদিতে প্রবেশের পর। বর্তমানে এই নিয়ম পরিবর্তন করে ভিসা ইস্যুর দিন থেকে ৯০ দিন সৌদিতে অবস্থানের অনুমতি দেয়া হয়েছে।

বর্তমানে ওমরাহ ভিসায় যারা সৌদি আরবে অবস্থান করছেন তাদের আগামী ১৫ জিলকদ তথা ২৩ মে ২০২৪-এর আগেই সৌদি আরব ত্যাগ করতে হবে। সৌদিতে আসার পর ৯০ দিন পূর্ণ হোক বা না হোক।

এসময়ের পরেও যারা ৯০ দিন পূর্ণ হয়নি বলে রয়ে যাবেন তারা আইনি জটিলতার পড়তে পারেন বলে সতর্ক করেছে হজ মন্ত্রণালয়। আজ সোমবার (১৫ এপ্রিল) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সৌদি গেজেট।

প্রতিবেদনে বলা হয়েছে, পবিত্র শহর মক্কা ও মদিনায় হজ যাত্রীদের চলাচল নির্বিঘ্ন করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এতে বলা হয়, তিন মাস মেয়াদী ওমরাহ ভিসা ইস্যু হওয়ার তারিখ থেকেই দিন গণনা শুরু হবে। যেখানে আগে সৌদি আরবে প্রবেশের তারিখ থেকে ভিসার মেয়াদ গণনা করা হতো। মন্ত্রণালয় এক্স প্ল্যাটফর্মে (সাবেক টুইটার) একাধিক অনুসন্ধানের জবাবে এটি স্পষ্ট করেছে।

মন্ত্রণালয় স্পষ্ট করে বলেছে, ওমরাহ ভিসা ইস্যু হওয়ার তারিখ থেকে তিন মাস মেয়াদ থাকবে এবং তা ১৫ জ্বিলকদের মধ্যেই শেষ হতে হবে। সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় এবং পররাষ্ট মন্ত্রণালয়ের সমন্বয়ে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্ত্রণালয় বলেছে, ওমরাহ ভিসার শেষদিন ১৫ জ্বিলকদ অনুমোদিত হয়েছে, যা আগের ২৯ তারিখ থেকে ২ সপ্তাহ এগিয়ে।

গত কয়েক বছর ধরে ওমরাহ ভিসা প্রক্রিয়া সহজ করায় পবিত্র ওমরা পালনকারীর সংখ্যা অনেক বেড়েছে। এ বছর পবিত্র রমজানে ৩০ মিলিয়ন (তিন কোটি) মুসলমান ওমরাহ পালন করেছেন।

আগামী জুনের শুরুতে পালিত হবে এবারের হজ। অস্বাভাবিক খরচ বেড়ে যাওয়ায় হজযাত্রীর সংখ্যা অনেক কমে গেছে। অনেকে হজের পরিবর্তে ওমরায় যাচ্ছেন। এ কারণেও আগের তুলনায় ওমরাযাত্রীর সংখ্যা কয়েক গুণ বেড়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।