ঢাকা Monday, 29 April 2024

ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানের হামলা

স্টার সংবাদ

প্রকাশিত: 11:11, 14 April 2024

ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানের হামলা

ছবি : সংগৃহীত

নিজেদের ভূখণ্ড থেকে প্রথমবারের মতো ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলে সরাসরি হামলা করেছে মধ্যপ্রাচ্যের দেশ ইরান। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সাবেক মুখপাত্র জোনাথন কনরিকাসের বরাতে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

জোনাথন কনরিকাস বলেন, এটি নতুন মধ্যপ্রাচ্যের’ প্রথম দিন। অর্থাৎ এর মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যজুড়ে নতুন যুগের সূচনা হলো। তিনি দাবি করেন, ইরানের এই হামলা মধ্যপ্রাচ্যের মাটিতে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশকে টেনে আনবে।

তিনি বলেন, ইরান থেকে ইসরায়েলের উদ্দেশে শতাধিক ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এসব প্রতিহত করতে ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যস্ত সময় পার করছে।

তেহরানের এই হামলা প্রতিহত করতে ইসরায়েলের পরিকল্পনা বা প্রস্তুতি ছিল কি না- এমন প্রশ্নের জবাবে জোনাথন বলেন, আমার বিশ্বাস এ ধরনের আকস্মিক হামলা মোকাবিলায় ইসরায়েলের সামরিক পরিকল্পনা ভালো। তবে সব সময়ই যে, ইসরায়েলের এই কৌশল সেরা হবে তা বলা যাবে না।

তিনি বলেন, আমি ইরানের কাছ থেকে ইরানের মাটি থেকে এ ধরনের পদক্ষেপ আশা করিনি। এই সংঘাতে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশগুলোকে টেনে আনবে। চলমান পরিস্থিতিতে ইসরায়েলের ও তার মিত্রদের বেশ কয়েকটি পরিকল্পনা রয়েছে। এগুলোর বাস্তবায়ন নির্ভর করছে, ইরানের পরবর্তী পদক্ষেপের ওপর।

জোনাথন মনে করেন, ইরান ও ইসরায়েলের এই সংঘাত পরিস্থিতি কোন দিকে যাবে তার চূড়ান্ত রূপ নির্ভর করছে এই হামলায় ইসরায়েলের কতটুকু ক্ষতি হলো এবং ইসরায়েলে কীভাবে এর বদলা নিতে চায় তার ওপর।

তিনি আরও দাবি করেন, ইরানের এই সামরিক পদক্ষেপ লেবাননের হিজবুল্লাহ ও ইয়েমেনের হুতি যোদ্ধাদের আরও সশস্ত্র করে তুলবে, যা উদ্বেগের।

এদিকে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) ইসরায়েলে কয়েক ডজন ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার তথ্য নিশ্চিত করেছে।

শনিবার (১৩ এপ্রিল) আইআরজিসি জানায়, ট্রু প্রমিজ অভিযানের আওতায় তারা ড্রোন ও ক্ষেপণাস্ত্রগুলো ছেড়েছে। ইসরায়েলি অপরাধের শাস্তির অংশ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেন, ইরানের কয়েকটি ক্ষেপণাস্ত্র ইসরায়েলে আঘাত হেনেছে। এতে একটি সামরিক ঘাঁটির সামান্য ক্ষতি হয়েছে। তবে কেউ হতাহত হয়নি।

ইসরায়েলের অ্যাম্বুলেন্স সার্ভিস জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় আরাদ অঞ্চলে ধ্বংসস্তূপের নিচে পড়ে সাত বছর বয়সী এক বেদুইন মেয়ে আহত হয়েছে।

১ এপ্রিল সিরিয়ারে রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরায়েলি হামলায় আইআরজিসির সাত সদস্য নিহত হন। এর প্রায় দুই সপ্তাহ পর এ হামলা চালানো হলো।

আইআরজিসি এক বিবৃতিতে বলেছে, সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলা চালিয়েছে। ইহুদিবাদী সত্তার এ অপরাধের জবাবে আমরা ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার শুরু করেছি। অধিকৃত ভূখণ্ডের নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে অভিযান চালানো হয়েছে।

শনিবার টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে হাগারি বলেন, ইরান তার ভূখণ্ড থেকে ইসরায়েল রাষ্ট্রের ভূখণ্ডের দিকে ইউএভি (মনুষ্যবিহীন আকাশযান) নিক্ষেপ করেছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ইরানের পক্ষ থেকে সরাসরি হামলার জন্য ইসরাইল প্রস্তুত রয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেছেন নেতানিয়াহু। বাইডেন ইসরায়েলের সুরক্ষার জন্য যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।