ঢাকা Friday, 26 April 2024

ডেটা শেষ হলেও চলবে ফেসবুক ও ডিসকভার অ্যাপ

স্টার সংবাদ

প্রকাশিত: 01:51, 10 November 2021

ডেটা শেষ হলেও চলবে ফেসবুক ও ডিসকভার অ্যাপ

ছবি সংগৃহীত

মোবাইল ফোনে ইন্টারনেট ডেটা শেষ হলেও ‘টেক্সট অনলি ফেসবুক’ ও ‘ডিসকভার অ্যাপ’ চালানো যাবে। এছাড়া ডিসকভারের ওয়েব ও অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারের জন্য মোবাইল ফোন অপারেটররা গ্রাহকদের প্রতিদিন ১০ মেগাবাইট ডেটা বিনামূল্যে দেবেন। এ ডেটা দিয়ে শুধু ফেসবুকের প্রতিষ্ঠান ডিসকভারের সেবা পাওয়া যাবে।

মঙ্গলবার (৯ নভেম্বর) টেলিযোগযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি কার্যালয়ে এ সেবা চালুর আনুষ্ঠানিক ঘোষণা দেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

গ্রামীণফোন মঙ্গলবার থেকেই এ সেবা দিচ্ছে এবং শিগগির অন্যান্য অপারেটরও এ সেবা শুরু করবে বলে জানিয়েছেন বিটিআরসির মহাপরিচালক (সিস্টেম অ্যান্ড সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ।

টেক্সট অনলি ফেসবুকের মাধ্যমে গ্রাহকরা তাদের ইন্টারনেট শেষ হয়ে গেলেও পরবর্তী ব্যালেন্স টপ আপ করার আগে পর্যন্ত ফেসবুক ও মেসেঞ্জারের টেক্সট অনলি সংস্করণে কানেক্টেড থাকতে পারবেন বলে উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, পাশাপাশি গ্রাহকরা ডিসকভারের মাধ্যমে ‘লো-ব্যান্ডউইথ’ ফিচার যেমন - ফ্রি ডেটা দিয়ে বার্তা ও আইকন দেখতে পারবেন। এর মাধ্যমে গ্রাহকরা শিক্ষা, স্বাস্থ্য ও চাকরি সংক্রান্ত প্রয়োজনীয় বিষয়ের সঙ্গে সবসময় যুক্ত থাকতে পারবেন।

টেক্সট অনলি ফেসবুকের মাধ্যমে গ্রাহকরা ডেটা শেষ হয়ে যাওয়ার পরও ফেসবুক সেবার সঙ্গে সংযুক্ত থাকতে পারবেন এবং অনলাইনে গুরুত্বপূর্ণ টেক্সটভিত্তিক তথ্য আদান-প্রদান করতে পারবেন। এক্ষেত্রে শুধু ‘টেক্সট’ (লেখা) প্রদর্শিত হবে, কোনোরূপ ছবি কিংবা ভিডিও দেখা যাবে না।

এ পরিষেবার মাধ্যমে ব্যবহারকারীরা পাঠ্যভিত্তিক তথ্য যেমন শিক্ষা মন্ত্রণালয়ের ফেসবুক পেজ, এসএসসি ও এইচএসসি পরীক্ষার প্রস্তুতি সংক্রান্ত নির্দেশনা, অন্যান্য শিক্ষা ও স্বাস্থ্য সংক্রান্ত তথ্য যেমন ফেসবুকে কোভিড তথ্যকেন্দ্র সম্পর্কে জানতে পারবেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ইন্টারনেট ছাড়া ফেসবুক ব্যবহার একটি অসাধারণ উদ্যোগ। প্রান্তিক জনগণের তথ্য আদান প্রদান এবং কালেকটিভিটি নিশ্চিত করে ‘ডিজিটাল ডিভাইড’ কমাতে এটি সহায়তা করবে।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, বৈশ্বিক মহামারি ডিজিটালভাবে কানেক্টেড সমাজ ও অর্থনীতির পথে আমাদের যাত্রাকে ত্বরান্বিত করেছে এবং এর ফলে, বিশেষত আমাদের মতো দেশগুলোতে ডিজিটাল অন্তর্ভুক্তি বহুলাংশে বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, ডেটা ছাড়াই এ যুগে সকলে যাতে তথ্য জানার সুযোগ পায়, আমাদের এমন একটি সময়োপযোগী উদ্যোগ গ্রহণের সুযোগ করে দেয়ার জন্য আমি নিয়ন্ত্রক সংস্থার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

অন্যদিকে ডিসকভার অ্যাপের মাধ্যমে গ্রাহকরা ফ্রি ডেটা সীমার মধ্যে ই-পরিষেবার সঙ্গে সংযুক্ত থাকতে পারবেন। এক্ষেত্রে গ্রাহকদের ডিসকভার অ্যাপটি ডাউনলোড করতে হবে। অ্যাপটি ব্যবহারের জন্য ফেসবুক অ্যাকাউন্ট থাকার বাধ্যবাধকতা নেই।

গ্রাহকরা দৈনিক ও মাসিকভিত্তিতে অপারেটর অনুযায়ী বিটিআরসি অনুমোদিত ডেটা সীমার মধ্যে অ্যাপ/মোবাইল ওয়েবের মাধ্যমে বিনামূল্যে ব্রাউজিং উপভোগ করতে পারবেন। তবে একজন গ্রাহক তার দৈনিক ও মাসিক ব্যবহারের সীমা অতিক্রম করার পর নতুন ডেটা প্যাক না কেনা পর্যন্ত কোনো সাইটে প্রবেশ করতে পারবেন না।

অ্যাপটির মাধ্যমে ফ্রি ব্রাউজিংয়ের সময় গ্রাহক কোনো ছবি বা ভিডিও দেখতে পারবেন না। তবে উল্লিখিত বিষয়বস্তু দেখতে চাইলে গ্রাহককে ডেটা প্যাক কিনতে হবে।

এ অ্যাপের মাধ্যমে গ্রাহকরা সরকারি সংস্থার ওয়েবসাইটসহ অন্যান্য সাইটেও প্রবেশ করতে পারবেন। এর মাধ্যমে শিক্ষার্থীরা জাতীয় পরীক্ষার প্রস্তুতির বিভিন্ন উপকরণসহ স্কুল প্রকাশিত সব তথ্য দেখতে পারবেন।

অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে মেটা-এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড অপারেটর পার্টনারশিপের ডিরেক্টর পল কিম বলেন, মানুষকে কানেক্টেড থাকতে সাহায্য করা এবং ইন্টারনেটে শিক্ষা ও স্বাস্থ্যের মতো গুরুত্বপূর্ণ রিসোর্সে তাদের ধারাবাহিক অ্যাক্সেস নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, বাংলাদেশের মানুষের জন্য আরো উন্নত কানেক্টিভিটি ও অ্যাক্সেস নিশ্চিত করার লক্ষ্যে এ প্রোগ্রামগুলোতে অবদান রাখতে পেরে আমরা কৃতজ্ঞ।

বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, বিটিআরসি সেবার মান বাড়াতে কাজ করে যাচ্ছে, ডিজিটাল সিকিউরিটি সেলসহ নানা উদ্যোগ নেয়া হয়েছে।

অনুষ্ঠানে রবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী ও প্রধান আর্থিক কর্মকর্তা এম রিয়াজ রশীদ, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন, বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান বক্তব্য রাখেন।