ঢাকা Friday, 26 April 2024

খালেকদাদ পুরস্কার পাচ্ছেন পাপড়ি রহমান ও ধ্রুব এষ

স্টার সংবাদ

প্রকাশিত: 03:14, 30 January 2023

খালেকদাদ পুরস্কার পাচ্ছেন পাপড়ি রহমান ও ধ্রুব এষ

বাংলা সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ নেত্রকোনার প্রখ্যাত কথাসাহিত্যিক খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার পাচ্ছেন কথাসাহিত্যিক পাপড়ি রহমান এবং প্রচ্ছদশিল্পী ও সাহিত্যিক ধ্রুব এষ। 

নেত্রকোনা সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরান রোববার (২৯ জানুয়ারি) সন্ধ্যায় জানান, নেত্রকোনা সাহিত্য সমাজ ১৯৯৭ সাল থেকে প্রতিবছর পহেলা ফাল্গুনে নেত্রকোনার পাবলিক লাইব্রেরির বকুলতলা চত্বরে বসন্তকালীন সাহিত্য উৎসব ও কথাসাহিত্যিক খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার দিয়ে আসছে।

উৎসবে প্রতিবছর বাংলা সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ দেশবরেণ্য একজন লেখক, কবি, সাহিত্যিককে এই পুরস্কার দেয়া হয়। এরই ধারাবাহিকতায় আগামী পহেলা ফাল্গুন নেত্রকোনার পাবলিক লাইব্রেরির বকুলতলা চত্বরে ২৬তম বসন্তকালীন সাহিত্য উৎসব ও খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার দেয়া হবে। নেত্রকোনা সাহিত্য সমাজ পরিচালনা পর্ষদের সভায় সবার সম্মতিতে এবার বাংলা সাহিত্যে অসামান্য অবদান রাখায় কথাসাহিত্যিক পাপড়ি রহমান এবং প্রচ্ছদশিল্পী ও শিশুসাহিত্যিক ধ্রুব এষকে খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার-১৪২৯ বঙ্গাব্দ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

ধ্রুব এষ প্রচ্ছদ অলঙ্করণ ছাড়াও কবিতা, শিশুসাহিত্য ও গল্পে বিশেষ খ্যাতি অর্জন করেছেন। পারি পাতার গাড়ি, সূর্য মামার বাচ্চাদের গল্প, ঠিক দুক্কুর বেলা, ভূতপুর, রাফখাতা তার উল্লেখযোগ্য শিশু সাহিত্য।  

কথাসাহিত্যিক পাপড়ি রহমানের অষ্টরম্ভা, ধূলিচিত্রিত দৃশ্যাবলি, পোড়া নদীর স্বপ্নপূরণ, বয়ন, পালাটিয়া, নদীধারা আবাসিক এলাকা উল্লেখযোগ্য গ্রন্থ।