ঢাকা Saturday, 27 April 2024

চুল কেটে দেওয়ার ঘটনায় শিক্ষার্থীদের আমরণ অনশন

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 18:59, 30 September 2021

চুল কেটে দেওয়ার ঘটনায় শিক্ষার্থীদের আমরণ অনশন

সিরাজগঞ্জে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিনের অপসারণের দাবিতে অনড় আন্দোলনরত শিক্ষার্থীরা। তৃতীয় দিনের মতো আমরণ অনশন করেছে তারা। তাকে বিশ্ববিদ্যালয় থেকে চাকরিচ্যুত না করা পর্যন্ত এই অনশন চলবে বলেও ঘোষণা দেন তারা।

অন্যদিকে এ ঘটনায় গঠিত হওয়া তদন্ত কমিটি দ্রুত সঠিক তদন্ত সাপেক্ষে প্রতিবেদন দেওয়ার চেষ্টা করছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ও ৫ সদস্যের তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল। এরইমধ্যে ৫ সদস্যর কমিটি এরইমধ্যে তদন্ত কাজ শুরু করেছে।

অভিযুক্ত শিক্ষকের স্থায়ী অপসারণ দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন, প্রশাসনিক ও একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে আমরণ অনশন কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা।

তাদের দাবি, শুধু পদ নয় অভিযুক্ত শিক্ষককে বিশ্ববিদ্যালয় থেকে অপসারণ করতে হবে। প্রশাসন তদন্ত কমিটি গঠন করলেও এটি মূলত শিক্ষককে বাঁচানোর কৌশল বলে অভিযোগ তাদের। তাকে চাকরি থেকে বহিষ্কার না করা পর্যন্ত আন্দোলন চলবে বলেও জানিয়েছে শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, চুল বড় রাখার অভিযোগে গত রবিবার ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে যেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন। পরদিন ক্ষোভ আর অপমানে এক শিক্ষার্থী আত্মহত্যার চেষ্টা করেন। পরে আন্দোলনের মুখে মঙ্গলবার রাতেই বিভাগীয় চেয়ারম্যানসহ প্রশাসনিক ৩টি পদ থেকে পদত্যাগ করেন ফারহানা ইয়াসমিন।