ঢাকা Saturday, 27 April 2024

আবারো পেছালো এসএসসি ও সমমান পরীক্ষা 

স্টার সংবাদ

প্রকাশিত: 23:42, 3 July 2022

আপডেট: 01:04, 4 July 2022

আবারো পেছালো এসএসসি ও সমমান পরীক্ষা 

ফাইল ছবি

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা আবারো পিছিয়েছে সরকার। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানিয়েছেন, দেশে বন্যা পরিস্থিতির এখনো উন্নতি না হওয়ায় জুলাই মাসে এসএসসি ও সমমান পরীক্ষার আয়োজন সম্ভব নয়। তবে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলে এসএসসি পরীক্ষা আগস্ট মাসে শুরু হবে।

রোববার (৩ জুলাই) আন্তঃশিক্ষা বোর্ডের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন তিনি।

অধ্যাপক তপন কুমার সরকার বলেন, সিলেট অঞ্চলের বর্তমান পরিস্থিতিতে সেখানের শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষা আয়োজন সম্ভব নয়। তাই এখনই কোনো নির্দিষ্ট তারিখ আমরা বলতে চাই না, তবে ঈদের পর এসএসসি ও সমমান পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করা হবে।

কবে নাগাদ পরীক্ষাটি আয়োজন করা হতে পারে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আজকের আন্তঃশিক্ষা বোর্ডের সভায় সারাদেশের বন্যা পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। সবাই আশা প্রকাশ করেছে চলতি মাসে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হবে। এক্ষেত্রে আমরা পরীক্ষাটি আগস্ট মাসে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছি।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান আরো জানান, এসএসসি পেছানোর কারণে পিছিয়ে যাবে এইচএসসি পরীক্ষাও।

প্রসঙ্গত, চলতি বছর এসএসসি পরীক্ষা শুরুর কথা ছিল গত ১৯ জুন; কিন্তু দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় স্থগিত করা হয় এ পরীক্ষা।

এবারের পরীক্ষার সময় ৩ ঘণ্টা থেকে কমিয়ে ২ ঘণ্টা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে প্রশ্নপত্রের এমসিকিউ অংশের জন্য ২০ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট নির্ধারিত থাকবে।

এ বছর ২০ লাখ ২১ হাজার ৮৬৮ শিক্ষার্থীর এসএসসি পরীক্ষায় অংশ নেয়ার কথা। এর মধ্যে ৯টি সাধারণ বোর্ডে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন, দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন ও কারিগরিতে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ জন।

প্রতি বছর ফেব্রুয়ারি মাসে এসএসসি ও এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরু হলেও এ বছর করোনার কারণে এ দুটি গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষা এখনো নেয়া সম্ভব হয়নি।