ঢাকা Saturday, 27 April 2024

ঢাবিতে সশরীর ক্লাস বন্ধ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত 

স্টার সংবাদ

প্রকাশিত: 19:39, 21 January 2022

ঢাবিতে সশরীর ক্লাস বন্ধ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত 

করোনা ভাইরাসের ব্যাপক সংক্রমণরোধে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে সরকারি নির্দেশনা দেয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সশরীর ক্লাস বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিকল্প হিসেবে অনলাইনে চলবে ক্লাস-পরীক্ষা। এদিকে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তাদের সব পরীক্ষা স্থগিত করেছে।

শুক্রবার (২১ ‍জানুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক এএসএম মাকসুদ কামাল এ প্রসঙ্গে সংবাদমাধ্যমকে জানান, দ্রুত সময়ের মধ্যে এ বিষয়ে নির্দেশনা জারি করা হবে।

এদিকে আজ মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্কুল-কলেজ ও সমমানের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছ সরকার। জারি করা প্রজ্ঞাপনে মন্ত্রিপরিষদ বিভাগ বলেছে, বিশ্ববিদ্যালয়গুলো নিজ নিজ ক্ষেত্রে অনুরূপ ব্যবস্থা নেবে।

ওই নির্দেশনা পাওয়ার পর জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যায়ের সব ধরনের পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে। পরিস্থিতি বিবেচনায় এসব পরীক্ষার সময়সূচি পরে জানানো হবে। 

মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে, বিশ্ববিদ্যালয়গুলোও ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঘোষণা করতে হবে। যেহেতু বিশ্ববিদ্যালয় নিজেদের আইনে চলে, তাই এ বিষয়ে তাদেরই সিদ্ধান্ত নিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছিল। করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে দীর্ঘ ১৮ মাস পর গত ১২ সেপ্টেম্বর আবারো শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়। তবে ক্লাস চলছিল সীমিত পরিসরে। এখন করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আবারো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হলো।