ঢাকা Friday, 26 April 2024

৯৮ ভরি স্বর্ণ লুট : পুলিশ কনস্টেবলসহ গ্রেফতার ৮

স্টার সংবাদ

প্রকাশিত: 00:51, 13 September 2022

৯৮ ভরি স্বর্ণ লুট : পুলিশ কনস্টেবলসহ গ্রেফতার ৮

ছবি সংগৃহীত

ঢাকার কেরানীগঞ্জে ৯৮ ভরি স্বর্ণ লুটের ঘটনায় এক পুলিশ কনস্টেবলসহ আটজনকে গ্রেফতার করা হয়েছে। উদ্ধার করা হয়েছে ৫১ ভরি ৬ রতি স্বর্ণ, ১৫ লাখ টাকা এবং একটি মাইক্রোবাস। 

রোববার (১১ সেপ্টেম্বর) পর্যন্ত বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয় বলে সোমবার (১২ সেপ্টেম্বর) দুপুরে জানিয়েছেন পুলিশ সুপার আসাদুজ্জামান। এ বিষয়ে ঢাকা জেলা পুলিশ সুপারের কার্যালয়ে এক সংবাদ সম্মেলন ডাকা হয়। 

গ্রেফতারকৃতরা হলেন - লালবাগ থানায় কর্মরত পুলিশ কনস্টেবল মো. কামরুজ্জামান (৪২), শফিকুল ইসলাম ওরফে সুমন (৩৮), মো. রহমান (৩২), উত্তম মজুমদার (৩৬), জাকির হোসেন (৩৮), মো. শরীফ (৩৬), আনন্দ পাল (২৭) ও নাহিদা নাহার (৩২)।

পুলিশ সুপার আসাদুজ্জামান বলেন, গত ২ সেপ্টেম্বর মানিকগঞ্জের সিংগাইর উপজেলার গোবিন্দল জামটি বাজারের সোলাইমান জুয়েলার্সের কর্মচারী বরুণ ঘোষ (৪৮) আটটি স্বর্ণের বার নিয়ে মোটরসাইকেলে পুরান ঢাকার তাঁতীবাজারে যাচ্ছিলেন। ওই স্বর্ণের ওজন ছিল ৯৮ ভরি। 

কিন্তু তাঁতীবাজারে গিয়ে দোকান বন্ধ পান বরুণ। ফলে বারগুলো নিয়ে ফিরে যাচ্ছিলেন তিনি। পথে কেরানীগঞ্জ মডেল থানার জনি টাওয়ার সংলগ্ন সাজেদা হাসপাতালের গলির রাস্তায় পৌঁছালে ডাকাতচক্রের সদস্যরা পুলিশের লোক পরিচয় দিয়ে তার কাছে অবৈধ মালামাল আছে জানিয়ে তাকে একটি মাইক্রোবাসে তুলে নেন।

গাড়িতে তুলেই ডাকাতরা বরুণের চোখ-মুখ বেঁধে ফেলে এবং মারতে শুরু করে। একপর্যায়ে তার কাছে থাকা স্বর্ণের বার, স্বর্ণ চালানের কাগজপত্র ও তিন হাজার টাকা কেড়ে নেয় দুর্বৃত্তরা। এরপর বিভিন্ন স্থান ঘুরিয়ে দক্ষিণ কেরানীগঞ্জ থানার ঝিলমিল এলাকার ফাঁকা স্থানে মাইক্রোবাস থেকে বরুণকে নামিয়ে দিয়ে চলে যায় তারা। 

বরুণ তাৎক্ষণিক মোবাইল ফোনে দোকান মালিককে বিষয়টি জানান। পরে ৩ সেপ্টেম্বর দোকানের মালিক হাবু মিয়া বাদী হয়ে কেরানীগঞ্জ মডেল থানায় মামলা করেন।

চাঞ্চল্যকর এই ঘটনার তদন্তের শুরুতে কেরানীগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থল থেকে সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে এবং তথ্যপ্রযুক্তির মাধ্যমে সংঘবদ্ধ ডাকাত চক্রকে শনাক্তের চেষ্টা চালায়। একপর্যায়ে কেরানীগঞ্জ মডেল থানার একটি দল ঢাকা জেলার আশুলিয়া, সাভার ও রাজধানীর বিভিন্ন এলাকাসহ খুলনার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ডাকাতদলের আট সদস্যকে গ্রেফতার করে। এসময় লুট হওয়া ৫১ ভরি ৬ রতি স্বর্ণ, স্বর্ণ বিক্রির ১৫ লাখ টাকা এবং ডাকাতির কাজে ব্যবহৃত মাইক্রোবাসটি উদ্ধার করা হয়। 

পুলিশ সুপার আসাদুজ্জামান বলেন, গ্রেফতার ব্যক্তিরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে ডাকাতির কথা স্বীকার করেছেন। তারা একটি সংঘবদ্ধ আন্তঃজেলা ডাকাতদলের সক্রিয় সদস্য। তারা পুলিশ পরিচয়ে ঢাকা ও এর আশপাশের বিভিন্ন এলাকায় নিয়মিত স্বর্ণ ও টাকাপয়সা ডাকাতি করে থাকেন। ঘটনায় জড়িত অন্য আসামিদের গ্রেফতারে অভিযান চলছে বলে জানান তিনি।