ঢাকা Saturday, 27 April 2024

যানজট নিরসনে চাঁদপুরে শিগগির শুরু হচ্ছে সমন্বিত অভিযান

চাঁদপুর প্রতিনিধি

প্রকাশিত: 23:25, 18 October 2021

যানজট নিরসনে চাঁদপুরে শিগগির শুরু হচ্ছে সমন্বিত অভিযান

চাঁদপুর শহরের যানজট নিরসনে অবৈধ সিএনজি ও অটোরিকশার বিরুদ্ধে সমন্বিত অভিযান পরিচালনার ঘোষণা দিয়েছেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। তিনি বলেন, অবৈধ সিএনজি ও অটোরিকশার কারণে চাঁদপুর শহরে প্রতিদিন ভিড় হচ্ছে। এ ধরনের অবৈধ যানবাহন নিষ্ক্রিয় করতে হবে। সবাই সমন্বিতভাবে এ অবৈধ যানবাহনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করতে হবে।

তিনি আরো বলেন, সদর উপজেলা ও পৌরসভায় এসব যানবাহন বেশি দেখা যায়। তাই আগে সদর ও পৌরসভা থেকে এ কাজ শুরু করতে হবে।

রোববার (১৭ অক্টোবর) অনুষ্ঠিত চাঁদপুর জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

জেলা প্রশাসক বলেন, শিক্ষা প্রকৌশল অধিদফতরের মাধ্যমে যে কাজগুলো হচ্ছে স্থানীয় জনপ্রতিনিধিদের পাশে থেকে সেসব কাজে সাহায্য করতে হবে। বর্তমানে কোভিড পরিস্থিতি বিবেচনা করে শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হয়েছে। কোনো শিক্ষার্থী করোনা সংক্রমিত হলে তার চিকিৎসা শুধু নয়, সে কার কার সঙ্গে মিশে ছিল, তাদেরও খুঁজে বের করে চিকিৎসার ব্যবস্থা এবং সবাইকে সচেতন করতে হবে।

মা ইলিশ রক্ষা প্রসঙ্গে অঞ্জনা খান মজলিশ বলেন, নদীতে কম্বাইন্ড অপারেশন চালাতে হবে। কারণ জেলেরা হিংসাত্মক আচরণ করছে। আমাদের কেউ মার খেয়ে আসবে, আমি তা চাইব না। তবে জেলেদের যে মারতে হবে, তা নয়। তাদের আচরণকে প্রতিহত করে ধাওয়া দিয়ে আসতে হবে। আমরা জেলেদের ওপর অন্যায়, অত্যাচার ও জেল-জুলুম দিতে চাই না। তবে তারা যদি সরকারি নিষেধাজ্ঞা না মানে তখন তাদের আটক করতে হবে। 
তিনি বলেন, আমি ম্যাজিস্ট্রেটদের বলে দিয়েছি, তাদের জেল দাও অপরাধ করলে। তবে তাদের দীর্ঘ সময় যেন জেলে না থাকতে হয়,  এমনটা বিবেচনায় নিয়ে সাজা দেবে।

জেলা প্রশাসক আরো বলেন, আমাদের সমস্যা সৃষ্টি করছে গুজব। গুজব ছড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। আমাদের সেসব গুজব প্রতিহত করতে হবে এবং সচেতন থাকতে হবে। আমাদের ধর্ম শান্তির ধর্ম। আমাদের ধর্মের শান্তির বার্তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিতে হবে। বিশেষ করে তরুণ ও যুব সমাজকে এ ধরনের গুজব সম্পর্কে সচেতন থাকার জন্যে বলতে হবে। একটি মহল সম্প্রীতির বন্ধন নষ্ট করতে চাইছে। এই ধরনের ঘটনা হঠাৎ করে হয় না। তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সিসিটিভি ফুটেজ দেখে বুঝতে পেরেছি কারা এ ধরনের কাজ করেছে। দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করতেই এই অনাঙ্ক্ষিত ঘটনা ঘটিয়েছে। সাধারণ মানুষকে এই দুষ্কৃতকারীদের সম্পর্কে সচেতন করতে হবে। আমাদের নবীজি (সা.) কখনো বিধর্মীদের আঘাত করেননি। আমার তাঁরই আদর্শ অনুসরণ করে চলব। নতুন প্রজন্মকে শিক্ষা দিতে হবে যে, আমরা যার উম্মত তাঁরই অনুসরণ করব৷ 

তিনি বলেন, প্রশাসন জনগণের সেবার জন্যে সবসময়েই প্রস্তুত রয়েছে। আপনাদেরও প্রশাসনকে সহায়তা করতে হবে। চাঁদপুরে শান্তি-শৃঙ্খলা রক্ষা করতে প্রশাসন সবসময় তৎপর রয়েছে।

সভায় পুলিশ সুপার মো. মিলন মাহমুদ বিপিএম (বার) তার বক্তব্যে বলেন, সরকারের উন্নয়ন কাজ করতে গিয়ে কোনো সমস্যা বোধ করলে আমাদের জানাবেন। আমরা অবশ্যই আপনাদের পাশে থাকব। 

তিনি আরো বলেন, দেশের উন্নয়ন যারা চায় না, সেই কুচক্রী মহল একটি অপ্রীতিকর ঘটনা ঘটিয়েছে। সরকারের উন্নয়ন কর্মকাণ্ডকে বাধা দিতেই কুমিল্লায় এমন অপ্রীতিকর ঘটনা ঘটায়। একটি মহল প্রচুর অর্থ দিয়ে মদদ দিচ্ছে। পুলিশ কখনো কাউকে গুলি করতে চায় না। হাজীগঞ্জে সেদিন পুলিশের ভূমিকা সঠিক ছিল বলেই এ ধরনের অপ্রীতিকর ঘটনা দেশে আর ছড়াতে পারেনি।

পুলিশ সুপার আরো বলেন, যারা ঘটনা ঘটিয়েছে তাদের থেকে খারাপ এবং শক্তিশালী হচ্ছে গুজব রটনাকারী। প্রতিটি ওয়ার্ডে কমিটির সভা করতে হবে। উদার প্রকৃতির লোকদের কোঝানো সম্ভব কিন্তু গোঁড়া প্রকৃতির লোকদের সম্ভব নয়। তাই আপনাদের সবাইকে একত্র হয়ে যে যার অবস্থান থেকে কাজ করতে হবে। চাঁদপুরে সেদিনের ঘটনার পর থেকে অনলাইন প্লাটফর্ম ফেসবুকে যারা গুজব ও উস্কানিমূলক পোস্ট দিয়েছিল তাদের লিস্ট তৈরি করা হয়েছে এবং তাদের নজরদারিতে রাখা হচ্ছে। খুব শিগগির তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। এ সময় পুলিশ সুপার এ ধরনের উস্কানিমূলক পোস্ট দেয়া থেকে বিরত থাকার আহবান  জানান সবার প্রতি। 

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেনের সঞ্চালনায় সভায় আরো বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, ২৫০ শয্যাবিশিষ্ট সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মাহবুব আলম, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. গোলাম কাউসার, ফরিদগঞ্জ পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারী, হাজীগঞ্জ পৌরসভার মেয়র মাহবুবুল আলম লিপন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, কমিটির নব্য সদস্য শাহরাস্তির উপজেলা পরিষদের চেয়ারম্যান নাসরিন জাহান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহকারী পরিচালক একেএম দিদারুল আলম প্রমুখ।