ঢাকা Saturday, 27 April 2024

চাঁদপুরে মোকাম ইলিশে সয়লাব, পদ্মা-মেঘনার ইলিশ কম

চাঁদপুর প্রতিনিধি

প্রকাশিত: 21:15, 22 September 2021

চাঁদপুরে মোকাম ইলিশে সয়লাব, পদ্মা-মেঘনার ইলিশ কম

মাছের রাজা ইলিশের এখন ভরা মৌসুম। আর ইলিশের জন্য বিখ্যাত চাঁদপুর। এখানকার মোকামগুলোও এখন ইলিশে সয়লাব। কিন্তু এসব মাছের সিংহভাগই সাগর মোহনার, যাকে স্থানীয় ভাষায় বলা হয় ‘নামার ইলিশ’। তাহলে প্রশ্ন হলো, কোথায় গেল পদ্মা-মেঘনার সেই স্বাদের ইলিশ? এদিকে চাঁদপুরের ইলিশ বলে দেশের বিভিন্ন অঞ্চলের হাট-বাজারে যা পাওয়া যাচ্ছে তা মূলত সাগরে ধরা পড়া ইলিশ। ফলে বিক্রেতার কথায় ‘চাঁদপুরের ইলিশ’ কিনে প্রকারান্তরে ঠকছেন ক্রেতা। দামও দিতে হচ্ছে মৌসুমের তুলনায় বেশি। 

খোঁজ নিয়ে জানা গেছে, চাঁদপুরের জেলেরা এখন হন্যে হয়ে নদীতে ঘুরছেন ইলিশের সন্ধানে। কিন্তু জালে উঠছে না সেই পরিমাণ ইলিশও যাতে করে নৌকার খরচ মিটিয়ে হাতে কিছু থাকে। ফলে হতাশা ভর করছে তাদের মধ্যে। অনেকেই ভাবছেন পেশাবদলের কথা। 

এদিকে দেশের অন্যতম বড় ইলিশের বাজার চাঁদপুর বড়স্টেশন মাছ ঘাটে এ মাসের প্রথম দিকে ইলিশের সরবরাহ কম থাকায় দুশ্চিন্তার ভাঁজ পড়েছিল ব্যবসায়ীদের কপালে। তবে সময়ের সঙ্গে সঙ্গে বেড়েছে ইলিশের আমদানি। বিশেষ করে মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) ভরা পূর্ণিমা ঘিরে বড়স্টেশন মাছ ঘাটসহ চাঁদপুরের ছোট-বড় সব ইলিশের মোকামে ছিল পর্যাপ্ত মাছের সরবরাহ। এতে হাসি ফুটেছে মোকাম মালিকদের মুখে। তবে তারা জানান, এসব ইলিশের প্রায় ৯০ ভাগই নামার ইলিশ। এসেছে নোয়াখালী, হাতিয়া, সন্দ্বীপ, ভোলা থেকে। এগুলোই ঢাকা, সিলেট, মৌলভীবাজার, ময়মনসিংহ, নাটোর, উত্তরবঙ্গসহ দেশের বিভিন্ন অঞ্চলে যাচ্ছে। দামও কিছুটা কমেছে। তবে পদ্মা-মেঘনার ইলিশ, যা মূলত চাঁদপুরের ইলিশ নামে পরিচিত, সেগুলোর দাম এখনো অনেক বেশি। 

হঠাৎ কেন পদ্মা-মেঘনায় ইলিশের আকাল? এ প্রসঙ্গে চাঁদপুরের জেলে ও মাছ ব্যবসায়ীরা বলেন, গত বছর মা ইলিশ ও জাটকা সংরক্ষণ অভিযান সফল না হওয়া, নদীদূষণ, নাব্যতা সংকট, অপরিকল্পিত ড্রেজিং, নদীর তলদেশে থাকা ডুবো চর ও ইলিশের গতিপথ বদলের কারণে স্থানীয় পদ্মা-মেঘনায় আগের মতো মাছ পাওয়া যাচ্ছে না।

ব্যবসায়ীরা জানান, মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) চাঁদপুর মাছঘাটে ইলিশের আমদানি হয়েছিল আনুমানিক দুই হাজার থেকে আড়াই হাজার মণ। আজ বুধবারও (২২ সেপ্টেম্বর) একই পরিমাণ ইলিশ আসতে পারে বলে আশা করছেন তারা। 

এ প্রসঙ্গে চাঁদপুরের মৎস্য বণিক সমিতির সভাপতি আবদুল বারি মানিক জমাদার বলেন, এভাবে আরো কয়েকদিন ইলিশ এলে মাছ ব্যবসায়ীসহ ক্রেতা-বিক্রেতা ও জেলেদের হতাশা কেটে যাবে।

বাজার ঘুরে দেখা গেছে, বর্তমানে ১ থেকে ১ কেজি ৪০০ গ্রাম ওজনের ইলিশ প্রতি কেজি ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ টাকায়। গত বছর যা বিক্রি হয়েছিল ১ হাজার টাকা কেজি দরে। ৭০০ থেকে ৯০০ গ্রামের ইলিশ প্রতি কেজি ৭৫০ থেকে ৮০০ টাকা এবং ৪০০ থেকে ৬০০ গ্রাম ওজনের মাছ প্রতি কেজি ৭০০ থেকে ৭৫০ টাকা। 

চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউট সূত্রে  জানা যায়, অমাবস্যা ও পূর্ণিমা ঘিরে ইলিশ লোনাপানির সাগর মোহনা থেকে মিঠা পানির পদ্মা-মেঘনায় চলে আসে। এছাড়া তারা খাদ্য সংগ্রহের পাশাপাশি ডিম ছাড়ার জন্যও নদী অঞ্চলে যাতায়াত করে থাকে। জেলেরা এ সময় কারেন্ট জাল ব্যবহার না করলে ইলিশ তাদের গন্তব্যে পৌঁছাতে পারে। 

বিশেষজ্ঞরা জানান, এখন ইলিশ আসা শুরু করেছে। এটা আগামী অক্টোবর পর্যন্ত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।  

পর্যাপ্ত ইলিশ না পাওয়া প্রসঙ্গে তারা বলেন, পদ্মা-মেঘনার পানি দূষণের পাশাপাশি নদীতে ছোট-বড় অসংখ্য ডুবো চর থাকায় ইলিশ চলাচলের পথ বাধাগ্রস্ত হচ্ছে। জলবায়ু পরিবর্তন ও যত্রতত্র ড্রেজিং করে কালু কাটার কারণেও ইলিশ নদীতে কম আসছে। তবে আগস্টের শুরু থেকে সাগর ও উপকূলের জেলাগুলোতে ইলিশ পেতে শুরু করেছেন জেলেরা। অচিরেই চাঁদপুরের জেলেরাও পর্যাপ্ত ইলিশ পাবেন বলে আশা করা হচ্ছে।