ঢাকা Friday, 03 May 2024

সিংগাইরে ৬০ বিঘা জমির পেঁপে গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা 

সিংগাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি

প্রকাশিত: 21:00, 19 April 2024

সিংগাইরে ৬০ বিঘা জমির পেঁপে গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা 

পূর্ব শত্রুতার জেরে গভীর রাতে মানিকগঞ্জের সিংগাইরে ৬ জন কৃষকের ৬০ বিঘা জমির পেঁপে গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। এতে প্রায় কোটি টাকার পেঁপে উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে ভুক্তভোগী পেঁপে চাষিরা জানিয়েছেন। উৎপাদন খরচ করে নিঃস্ব চাষিদের পরিবারে চলছে অনামিশার ঘোর অন্ধকার। শুক্রবার (১৯ এপ্রিল) দুপুরে এ ঘটনায় থানায় অভিযোগ করা  হয়েছে। 

এর আগে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দিবাগত রাতের কোন এক সময় উপজেলার তালেবপুর ইউনিয়নের কাশিমপুর এলাকায় ফলন্ত ৬০ বিঘা পেঁপে গাছ কেটে ফেলা হয় । 

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার তালেবপুর ইউনিয়নের কাশিমপুর এলাকায় ৬০ বিঘা জমি ইজারা নিয়ে পেঁপে গাছ রোপন করে সদর ইউনিয়নের চর আজিমপুর গ্রামের কৃষক নুরুল ইসলাম (১১ বিঘা) মজিবুর রহমান (১১ বিঘা) ও জয়মন্টপ ইউনিয়নের চরদূর্গাপুর গ্রামের গোলাম মওলার (২৮ বিঘা)। এছাড়াও আরো ১০ বিঘা জমিতে পেঁপে আবাদ করে অন্য এলাকার তিন কৃষক। পূর্ব শত্রুতার জেরে গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে এসব জমির সব পেঁপে গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা।

ক্ষতিগ্রস্থ কৃষক নুরুল ইসলামসহ অন্যরা বলেন, ‘এ পর্যন্ত সার, বীজ ও শ্রমিকসহ প্রায় অর্ধ কোটি টাকা খরচ হয়েছে। গাছে ব্যাপক পেঁপে ধরেছিল এবং অনেক গাছে ফুল এসেছে। চলতি মৌসুমে প্রায় কোটি টাকার পেঁপে উৎপাদন হতো। এনজিও থেকে ঋণ ও ধারদেনা করে পেঁপে চাষাবাদ করেছিলাম। কিন্তু দুর্বৃত্তদের কারণে আমাদের সব স্বপ্ন শেষ হয়ে গেছে। কীভাবে ঋণের টাকা শোধ করব বুঝতে পারছি না।’

এ ব্যাপারে থানার পুলিশ পরিদর্শক (ওসি) মো. জিয়ারুল ইসলাম বলেন, ‘খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এঘটনায় থানায় লিখিত অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্থ কৃষকরা। তদন্ত সাপেক্ষে এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’