ঢাকা Friday, 03 May 2024

চার দিনে বেনাপোল বন্দর দিয়ে দেশে ফিরেছে প্রায় ১৯ হাজার যাত্রী 

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত: 18:37, 19 April 2024

চার দিনে বেনাপোল বন্দর দিয়ে দেশে ফিরেছে প্রায় ১৯ হাজার যাত্রী 

বেনাপোল বন্দর দিয়ে ছুটি শেষে ভারত থেকে ফিরতে শুরু করেছেন পাসপোর্ট যাত্রীরা। ফলে ভয়াবহ ভীড়ের চাপে অতিষ্ঠ যাত্রীরা। ঈদের লম্বা ছুটিতে ভ্রমণ, চিকিৎসা ও ব্যবসার কাজে ভারতে গিয়েছিলেন যাত্রীরা। গত ১৬ এপ্রিল থেকে শুক্রবার (১৯ এপ্রিল) পর্যন্ত ১৮ হাজার ৮২০ জন যাত্রী দেশে ফিরেছেন। এর মধ্যে ১৬ এপ্রিল ৪৯১০ জন ১৭ এপ্রিল ৫৩৬৩ জন, ১৮ এপ্রিল ৫১৪৯ জন ও ১৯ এপ্রিল ৩৩২০ জন যাত্রী দেশে ফেরেন। 

পুলিশ জানায়, ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ উপলক্ষে ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত টানা ৫ দিনের  ছুটি ঘোষণা করে সরকার। সরকারি ছুটির সাথে অনেক বেসরকারি প্রতিষ্ঠানও সরকারি ছুটির সঙ্গে তাল মিলিয়ে বন্ধ ছিল। লম্বা ছুটি পেয়ে চিকিৎসা, ব্যবসা, ভ্রমণ ও স্বজনদের সঙ্গে ঈদ করতে অনেকেই ভারতে গিয়েছিলেন। দীর্ঘ ছুটি কাটিয়ে ভারত থেকে ফিরে আসছেন। স্বাভাবিক সময়ের চেয়ে যাত্রীদের চাপ বেড়েছে দ্বিগুণ। যাত্রীদের নিরাপত্তায় বন্দরে কাজ করছে আনসার, আমর্ড ব্যাটালিয়ন ও বন্দরের নিজস্ব নিরাপত্তা কর্মীরা। 

ভারত থেকে ফিরে আসা মনির হোসেন জানান, তিনি একটি বেসরকারী প্রতিষ্ঠানে চাকরি করেন। ঈদের ছুটিতে চিকিৎসার জন্য ভারত গিয়েছিলেন। ভারতের পেট্রোপোলে লম্বা লাইনে যে ভিড় তাতে ইমিগ্রেশন সারতে প্রায় ৫ ঘণ্টা সময় দাঁড়িয়ে থাকতে হয়। ফলে অনেকটা অসুস্থ হয়ে পড়েন। ভারতের পেট্রাপোল ইমিগ্রেশনে জনবল সংকটের কারণে দীর্ঘ সময় লাইনে দাড়িয়ে থাকতে হচ্ছে যাত্রীদের। 

ভারত থেকে আসা অপর যাত্রী মামুনুর রহমান জানান, ঈদের টানা পাঁচ দিনের ছুটি পরিবার নিয়ে বেড়াতে গিয়েছিলাম ভারতে আত্মীয় বাড়িতে। ছুটি শেষ করে দেশে ফিরছি। তবে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশনে সীমাহীন দূর্ভোগ শিকার হতে হয়েছে আমাদের। লম্বা লাইনে দীর্ঘ সময় রোদের মধ্যে দাড়িয়ে থাকায় আমার স্ত্রী ও বাচ্চারা অসুস্থ হয়ে পড়েছে। কারণ ভারতের ইমিগ্রেশনের কাজ অত্যন্ত ধীরগতি।

ভারত ফেরত অধিকাংশ যাত্রীরা বাংলাদেশে এসে অভিযোগ করেন, দূরপাল্লার বাসে সিট সংকটের কথা বলে বেশীভাড়া আদায় করা হচ্ছে বিভিন্ন। সাধারণ সময় ঢাকার ভাড়া পরিবহন ভেদে জনপ্রতি ননএসি ৫৫০-৭৫০ টাকা ও এসি ১০০০-১২০০ টাকা হলেও এখন চাইছে নন এসি ৮০০ টাকা ও এসি ১৫০০-২০০০ টাকা। দেশে ফেরার পথে টাকা পয়সা কম থাকায় দূর্ভোগের শিকার হচ্ছেন অনেক যাত্রী।
 
ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের ডাইরেক্টর মতিয়ার রহমান বলেন, ‘বেনাপোল দিয়ে কলকাতার যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় প্রতিবছর বেনাপোল বন্দর দিয়ে ভারত যাতায়াত করেন প্রায় ২০ লাখ পাসপোর্ট যাত্রী। ভ্রমণকর বাবদ সরকারের আয় হয় ১৫০ কোটি টাকা।’
 
বেনাপোল বন্দরের পরিচালক (ট্র্যাফিক) রেজাউল করিম বলেন, ‘ঈদের ছুটিতে গত এক সপ্তাহে হাজার হাজার বাংলাদেশি পাসপোর্ট যাত্রী ভারতে যান। ছুটি শেষ হওয়ায় ভারত থেকে যাত্রীরা দেশে ফিরতে শুরু করেছে। ফলে কাস্টমস ও ইমিগ্রেশনে পাসপোর্ট যাত্রীদের চাপ বেড়েছে। বন্দরের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।’

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি কামরুজ্জামান বিশ্বাস জানান, ঈদের লম্বা ছুটি কাটিয়ে গত চার দিনে বেনাপোল বন্দর দিয়ে ভ্রমণ শেষে ভারত থেকে দেশে ফিরেছেন ১৮ হাজার ৮২০ জন যাত্রী। যাত্রীদের চাপ বেড়েছে, যাত্রীদের দ্রুত পাসপোর্টের কাজ সম্পন্ন করতে সকাল থেকে রাত পর্যন্ত কাজ করছে অফিসাররা।