ঢাকা Wednesday, 01 May 2024

উল্লাপাড়ায় বাড়ছে ভুট্টার আবাদ 

উল্লাপাড়া ( সিরাজগঞ্জ ) প্রতিনিধি

প্রকাশিত: 14:31, 18 April 2024

উল্লাপাড়ায় বাড়ছে ভুট্টার আবাদ 

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ভুট্টার আবাদ বাড়ছে। কম খরচে বেশী লাভ হয় বলে কৃষকেরা নিজেদের আগ্রহে এর আবাদ করছেন। এবারের মৌসুমে ২২০ হেক্টর পরিমাণ জমিতে ভুট্টার আবাদ হয়েছে বলে উপজেলা কৃষি অফিস থেকে জানা গেছে। এরই মধ্যে বিভিন্ন মাঠে আবাদ করা ভুট্টা কৃষকেরা কেটে ঘরে তুলছেন। ভালো হারে ফলন মিলছে বলে কৃষকেরা জানান। 

উপজেলার পূর্ণিমাগাতী, সলঙ্গা, বাঙ্গালা ইউনিয়ন এলাকার বিভিন্ন মাঠে কৃষকেরা ভুট্টার আবাদ করেছেন। উচু মাঠগুলোয় বেশি পরিমাণ জমিতে এর আবাদ হয়েছে। এলাকায় ভুট্টার আবাদ বাড়ছে বলে জানা গেছে। উপজেলার পুকুরপাড়, বেতুয়া মাঠে আবাদ করা ভুট্টা কৃষকেরা কেটে ঘরে তুলতে শুরু করেছেন। কৃষকেরা জানান এবার তারা ফলন ভালো হারে পাচ্ছেন। 

পুকুরপাড় মাঠে হাফিজুর রহমান নিজের দুই বিঘা জমিতে ভুট্টার আবাদ করেছেন। প্রায় বিশ হাজার টাকা খরচ হয়েছে। তিনি জমির ভুট্টা গাছের আগা কেটে দিয়েছেন। এখন ভুট্টার মোচা কাটবেন। তার আশা ও ধারণা ভালো হারে ফলন এবং ভালো টাকা  লাভ হবে। 

উপজেলা কৃষি অফিসার সূবর্ণা ইয়াসমিন সূমী বলেন উল্লাপাড়া উপজেলা অঞ্চলের মাঠগুলোয় বলা চলে সব ধরণের ফসল কম বেশি আবাদ করা হয়ে থাকে। ভুট্টার আবাদে খরচ কম হয়। স্থানীয় বাজারে এর চাহিদা বেশি এবং ভালো দামে কেনাবেচা হয়। সব মিলিয়ে ভুট্টার আবাদে কৃষকদের আগ্রহ বাড়ছে। এ বিষয়ে তার বিভাগ কৃষকদেরকে পরামর্শ দেওয়া এবং উপ সহকারী কৃষি কর্মকর্তাগণ সরাসরি মাঠে গিয়ে ফসলের জমি পরিদর্শন ও নানা সহযোগিতা করছেন।