ঢাকা Friday, 03 May 2024

শেষ মুহূর্তে জমে উঠেছে রাঙামাটির ঈদ বাজার

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: 15:10, 10 April 2024

আপডেট: 15:10, 10 April 2024

শেষ মুহূর্তে জমে উঠেছে রাঙামাটির ঈদ বাজার

ছবি: স্টার সংবাদ

আগামীকাল দেশে উদযাপিত হবে মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। দীর্ঘ ত্রিশ দিন সিয়াম সাধনার পর আসে খুশির ঈদ। ধনী-গরীব সবার মাঝে থাকে উৎসবের আমেজ, মানুষ নাড়ীর টানে ফিরে আসেন গ্রামে। ঈদুল ফিতরে দেশব্যাপী মেতে ওঠে কেনাবেচা, পাহাড়ের শহর রাঙামাটিতেও ঘটেনি তার ব্যতিক্রম। তবে এবার পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর প্রধান সামাজিক উৎসব বিজু, সাংগ্রাই, বৈসুক, বিষু, বিহু অর্থাৎ বৈসাবি হওয়ায় যেন বাজারে ক্রেতাদের দু’গুণ ভিড়। এতে খুশি ব্যবসায়ীরাও।

মঙ্গলবার রাতে রাঙামাটি শহরের বনরুপা ও রির্জাভ বাজার এলাকা ঘুরে দেখা যায়, ঈদের কেনাকাটায় ব্যস্ত মানুষ, ক্রেতাদের উপছে পড়া ভিড়। বাচ্চাদের বাড়তি উপস্থিতি জানান দিচ্ছে খুশির দিন। এদিকে ব্যস্ত পার্বত্য এলাকার অন্যান্য জাতি গোষ্টির মানুষও। বৈসাবি উপলক্ষে ভিড় করছেন তারা, যেন সম্প্রীতির অন্যরকম এক দৃষ্টান্ত।

জানা যায়, আগামীকাল ১১ এপ্রিল বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর এবং ১২, ১৩ ও ১৪ এপ্রিল পাহাড়ে পালিত হবে বৈসাবি উৎসব। এ উপলক্ষে পছন্দের পোশাক ও জিনিস নিতে চলছে জমজমাট কেনাবেচা। তবে কাপড়ের কিছু বাড়তি দাম রয়েছে বলে দাবি ক্রেতাদের।

আশরাফুল হোসেন নামের এক ক্রেতা বলেন, এ বছর পবিত্র ঈদুল ফিতর পড়ছে এপ্রিলে। পরিবারের জন্য প্রায় কেনা হয়ে গেছে। বাকি আছে আমার বোন ও ভাগিনাদেরটা। এখন তো দেশের সব কিছুতে দাম, সে ছোঁয়া থেকে কাপড় বাদ পড়বে কি?

গৃহবধু সুলতানা আক্তার বলেন, আমি শ্বশুড় বাড়ির সবার জন্য কেনাকাটা শেষ করেছি। আর বাকি আছে এবার নিজের ও আমার স্বামীর জন্য। মার্কেটে ঘুরছি নিজের জন্য এখনো পছন্দ করতে পারিনি। দ্রুত একটা মিলে যাবে বলে আশা করছি।

অন্য এক ক্রেতা ক্লা চিং মারমা বলেন, আমাদের সামাজিক উৎসব সাংগ্রাই এপ্রিলে হয়। আমরা পুরনো বছর কে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণ বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পালন করে থাকি। নতুন বছরে নতুন কাপড় নিব। তাই পরিবার নিয়ে কেনাকেটা করতে আসলাম।

অন্যদিকে ইশিতা চাকমা জানান, বিজু ও ঈদ একসাথে হওয়ায় মার্কেটে মানুষের বেশ জমায়েত হয়েছে। সবাই মিলেমিশে কেনাকেটা করা হচ্ছে। আমার প্রায় কেনাকেটা শেষ এবার কসমেটিক্স কেনার বাকি।

সুগন্ধা টেইলার্স এন্ড ট্রের্ড স্বত্বাধিকারী আরাফাত হোসেন বলেন, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বেচাকেনা বেশ জমে উঠেছে। সাথে আবার পার্বত্য এলাকার বৃহৎ সামাজিক উৎসব বৈসাবি। সব মিলে সকল সম্প্রদায়ের উৎসব একসাথে পড়ায় ক্রেতাদের ভিড় বেড়েছে।

বধু শাড়ি বিতান স্বত্বাধিকার মিজানুর রহমান বলেন, এ বছর ঈদ, বৈসাবি সব একসাথে হওয়ায় ক্রেতার সংখ্যা বেশি এবং ভালো কেনাবেচা হচ্ছে। বিক্রি আমাদের টার্গেটের চেয়ে বেশি হবে বলে আশা করি।