ঢাকা Friday, 03 May 2024

রৌমারীতে আত্মরক্ষায় ক্যারাটে শিখছে কিশোর-কিশোরীরা

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

প্রকাশিত: 17:48, 6 April 2024

রৌমারীতে আত্মরক্ষায় ক্যারাটে শিখছে কিশোর-কিশোরীরা

কুড়িগ্রামের রৌমারী উপজেলায় আত্মরক্ষা ও ইভটেজিং প্রতিরোধে ছয়টি ইউনিয়নের কিশোর-কিশোরী ক্লাবে চলছে ক্যারাটে প্রশিক্ষণ কার্য্যক্রম। পর্যায় ক্রমে শনিবার ৬ এপ্রিল বিকালে দিকে উপজেলার ১ নং দাঁতভাঙ্গা ইউনিয়নের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কিশোর-কিশোরী ক্লাবে ক্যারাটে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। তার আগে গত শুক্রবার প্রথম দিন বন্দবেড় ইউনিয়ন ক্লাবে আনুষ্ঠানিক ভাবে শুরু এই ক্যারাটে প্রশিক্ষণ।

জানা গেছে, কিশোর-কিশোরীরা বয়ঃসন্ধিকালীন সময় থেকে শুরু করে অনেক বখাটের উৎপাত ও শারীরিক ও মানষিক নির্যাতনের মুখোমুখী হতে হয়। তাই তাদের শরীর চর্চার পাশাপাশি নিজেদের আত্মরক্ষার কৌশল জানা অতীব জরুরী। সে বিষয়টি মাথায় রেখে কিশোর-কিশোর ক্লাব স্থাপন প্রকল্প থেকে তাদের জন্য সারাদেশের ক্লাব সদস্যদের এই প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তর পরিচালিত কিশোর কিশোরী ক্লাবের শিক্ষার্থীদের আত্মরক্ষার এবং ইভটেজিং প্রতিরোধের এই প্রশিক্ষণে ক্লাবের শিক্ষার্থীদের পাশাপাশি অন্যান্য অনেকেই যুক্ত হচ্ছেন। প্রতি সপ্তাহে ছুটির দিন শুক্রবার ও শনিবার অনুষ্ঠিত হচ্ছে এই ক্যারাটে ক্লাস। কিশোর-কিশোরীদের বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধে নিজেদের আত্মরক্ষায় একটি উদ্ভাবনী কর্মসূচি চালু করেছেন সরকার। 

শুক্রবার ও শনিবার পর্যায় ক্রমে বন্দবেড়, যাদুরচর, রৌমারী সদর ও দাঁতভাঙ্গা ক্লাবে চলে এই ক্যারাটে প্রশিক্ষণ। রৌমারী ও রাজিবপুর উপজেলায় কিশোর-কিশোরী ক্লাবে ক্যারাটে শিক্ষক হিসাবে মো: ওয়াদুদুল আলম সিলিক শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিচ্ছেন।

উপজেলার বন্দবেড় কিশোর-কিশোরী ক্লাবের শিক্ষার্থী লিজা আকতার জানান, আগে ক্যারাটে সম্পর্কে অনেক শুনেছি আজ আমি ক্যারাটে শিখছি। আমার খুব ভালো লাগছে, আমি অনেক খুশি।

রৌমারী সদর ইউনিয়ন ক্লাবের কিশোরী ইমতিয়াজ জাহান ইশিতা বলেন, কিশোর কিশোরী ক্লাবের মাধ্যমে আমরা ক্যারাটে শিখছি। এতে করে বিভিন্ন সময় কোনো বিপদে পড়লে আমরা নিজেকে আত্মরক্ষা করতে পারব। আমি মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তর ও সরকারকে এমন উদ্যোগের জন্য ধন্যবাদ জানাই।

বন্দবেড় ইউনিয়নের কিশোর-কিশোরী ক্লাবের আবৃত্তি শিক্ষিকা শাহিদা আক্তার জানান, ক্যারাটে প্রশিক্ষণ চালু হওয়ার ফলে ক্লাসে আসার চাহিদা বাড়ছে শিক্ষার্থীদের এটা আমাদের জন্য অনেক ভালো হয়েছে।

উপজেলার কিশোর কিশোরী ক্লাবের জেন্ডার প্রোমোটার মাসুদ পারভেজ বলেন, বাংলাদেশের সকল ক্লাবের পাশাপাশি আমাদের রৌমারী উপজেলার ক্লাব গুলোতে ক্যারাটে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এই প্রশিক্ষণের মাধ্যমে ক্লাব সদস্যরা বিশেষ করে মেয়েরা কোনো ইভটিজার বা ছিনতাইকারীর কবলে পড়লে নিজেকে সহজে ভাবে রক্ষা করতে পারবে।