ঢাকা Monday, 06 May 2024

আত্মসমর্পণ করা দস্যুদের ঈদ উপহার দিল র‌্যাব

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

প্রকাশিত: 14:25, 4 April 2024

আত্মসমর্পণ করা দস্যুদের ঈদ উপহার দিল র‌্যাব

ছবি : সংগৃহীত

আসন্ন পবিত্র ঈদ- উল ফিতর উপলক্ষ্যে সুন্দরবনে আত্মসমর্পণ করা ২৭ টি বাহিনীর ২৮৪ জন আলোর পথের অভিযাত্রীদের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) সকাল ১০ টায় স্থায়ী বন্দর শিল্প এলাকার পিকনিক কর্নার সংলগ্ন এলাকায় র‍্যাব-৮ এর পক্ষ থেকে এই উপহার সামগ্রী বিতরণ করা হয়। এসব উপহার সামগ্রীর মধ্যে নগদ অর্থ ছাড়াও আরো ছিলো চাল, তেল, ঘি, সেমাই, চিনি, দুধ, লবণ, বাদাম, কিসমিস, জিরা, মসলা ও পেঁয়াজসহ অন্যান্য সামগ্রী।

উপহার পাওয়া আলোর পথের অভিযাত্রীদের মধ্যে মধ্যে বাগেরহাটের সাইনবোর্ডের ৩২ জন, ভাগা এলাকার ৮৬ জন, মোংলার ৫৮ জন, খুলনার জিরো পয়েন্টের ২৬ জন, চুকনগরের ১জন, তালা বাজারের ৩ জন, শিববাড়ীর ৪জন, কয়রার ১৩ জন, মুন্সিগঞ্জের ৫৪ জন ও সদরকোর্টের ৭ জন রয়েছেন।

উপহারসামগ্রী বিতরণকালে র‍্যাব-৮ এর অধিনায়ক লে: কর্ণেল কাজী যুবায়ের আলম শোভন বলেন, আত্মসমর্পণকারী জলদস্যুরা পুনর্বাসিত হয়ে স্বাভাবিক জীবন যাপন করছেন। সরকারের পক্ষ থেকে আত্মসমর্পণকারী সকল জলদস্যু/বনদস্যুদের বিরুদ্ধে রুজুকৃত চাঞ্চল্যকর ও গুরুতর অপরাধের (হত্যা ও ধর্ষণ) মামলা ব্যতীত অন্যান্য সকল সাধারণ মামলা সহানুভূতি সহকারে বিবেচনার বিষয়টি চলমান রয়েছে। এছাড়া র‌্যাব ফোর্সেস ডিজি’র পক্ষ হতে বনদস্যু বা জলদস্যুদের ক্ষেত্র বিশেষে নতুন করে সরকারি বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে প্রশিক্ষিত করে নতুন নতুন কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে এবং বিভিন্ন সময়ে আর্থিক সহায়তা অব্যাহত রাখা হয়েছে।

এসময় র‍্যাব ফোর্সেস এর সদস্যসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১লা নভেম্বর সুন্দরবনকে দস্যু মুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।