ঢাকা Friday, 03 May 2024

কালবৈশাখীতে লণ্ডভণ্ড সুনামগঞ্জের দুই উপজেলার ২০ গ্রাম

স্টার সংবাদ

প্রকাশিত: 14:27, 1 April 2024

কালবৈশাখীতে লণ্ডভণ্ড সুনামগঞ্জের দুই উপজেলার ২০ গ্রাম

সুনামগঞ্জে কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়েছে সুনামগঞ্জ সদর, বিশ্বম্ভপুর, ছাতক উপজেলার অন্তত ২০ টি গ্রাম। এসময় সহস্রাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শান্তিগঞ্জ উপজেলার পশ্চিমপাগলা ইউনিয়নের চন্দ্রপুর, ইনাতনগর, নবীনগর, পাগলা বাজার এলাকার রায়পুর, শত্রুমর্দনসহ পাগলা এলাকায়।

রোববার (৩১ মার্চ) রাত সাড়ে ১০ টা নাগাদ বয়ে যাওয়া ঝড়ে প্রবল গতিতে এসব এলাকার ৭ শতাধিক ঘরবাড়ি, ২ শতাধিক দোকান ও শতাধিক গাছপালা বিধ্বস্ত হয়ে গেছে। এতে বেকায়দায় পড়েন লক্ষাধিক মানুষ।

এর মধ্যে শান্তিগঞ্জ উপজেলার কামরূপাদলং, সদরপুর, চন্দ্রপুর, আস্তমা, তালুকগাঁও ও পশ্চিম পাগলা গ্রামেই অন্তত ৫শ বাড়িঘর লন্ডভন্ড হয়ে গেছে। একইভাবে সদর উপজেলার জাহাঙ্গীর নগর, লক্ষণশ্রী ইউনিয়নসহ ২ শতাধিক বাড়িঘর বিধ্বস্ত হয়েছে।

গাছপালা, বৈদ্যুতিক খুঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝড়ের কবলে গাছ উপড়ে পড়ে ও ঘরবাড়ির উপর চাপা পড়ে আহত হয়েছেন নারী শিশুসহ শতাধিক মানুষ। রাস্তার উপর গাছ ভেঙ্গে যাওয়ায় বন্ধ হয়ে যায় অনেক এলাকার সড়ক যোগাযোগ। তীব্র ঝড়ের ধাক্কায় বৈদ্যুতিক খুঁটি ভেঙ্গে যাওয়ার পাশাপাশি লাইন ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ায় বন্ধ রয়েছে বৈদ্যুতিক সংযোগ। ঝড়ের ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হওয়ায় খোলাআকাশের নিচে মানবেতর জীবনযাপন করছেন ক্ষতিগ্রস্ত পরিবারের লোকজন।

শান্তিগঞ্জ উপজেলার রায়পুর গ্রামের সুশান্তি দাস। স্বামী সন্তান নিয়ে রাতে ঘুমানোর প্রস্তুতি নিয়েছিলেন। হঠাৎ কালবৈশাখী ঝড়ে লণ্ডভণ্ড করে করে দিয়েছে সুখশান্তির সংসার। রাতে কোনোভাবে প্রাণ রক্ষা করতে পেরেছে। প্রবল ঝড়ে সব উড়ে যায়। দিনমজুর স্বামী ও সন্তান নিয়ে খোলা আকাশের অনিশ্চয়তার সময় পার করছেন।

একই গ্রামের বিধবা সফেদা বেগম সবকিছু হারিয়ে চার মেয়ে নিয়ে বিপাকে। ঝড়ে অসহায় পরিবারটির বসতঘর লণ্ডভণ্ড করে দিয়েছে। এই ক্ষতি কিভাবে নিরূপণ করবেন তা জানা নেই সফেদা বেগমের।

এদিকে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে সরকারের পক্ষ থেকে যাবতীয় সহযোগিতা করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী। ইতোমধ্যে ক্ষতিগ্রস্তদের জন্য ১০ মোট্টিকটন জিয়ার চাল ও ঢেউটিন বরাদ্দ দেয়া হয়েছে বলে জানান তিনি।