ঢাকা Monday, 29 April 2024

পঞ্চগড়ে পলিথিন মুক্ত শিক্ষা প্রতিষ্ঠান গড়তে মতবিনিময়

পঞ্চগড় প্রতিনিধি 

প্রকাশিত: 15:48, 21 March 2024

পঞ্চগড়ে পলিথিন মুক্ত শিক্ষা প্রতিষ্ঠান গড়তে মতবিনিময়

‘সিঙ্গেল ইউজ প্লাস্টিক মুক্ত’ শিক্ষা প্রতিষ্ঠান ঘোষণা করার লক্ষ্যে এক মতবিনিময় সভা বৃহস্পতিবার পঞ্চগড় করতোয়া কালেক্টরেট আদর্শ শিক্ষা নিকেতনের হলরুমে অনুষ্ঠিত হয়। 

জেলা প্রশাসন ও জেলা পরিবেশ অধিদপ্তর এ মতবিনিময় সভার আয়োজন করে। সদর উপজেলা নির্বাহী অফিসার ও প্রতিষ্ঠানের পরিচালক মো. জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সীমা শারমিন। 

সভায় অন্যান্যদের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার মো. আমিরুল্লাহ আমির, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. এসএম শরীফ আফজাল, প্রধান শিক্ষক নাসিমুল হাসান, জ্যেষ্ঠ গণমাধ্যম কর্মী শহীদুল ইসলাম শহীদ, শিক্ষার্থী আফিয়া মুর্শিদা বক্তব্য দেন। সভায় জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. ইউসুফ আলী মূল প্রবন্ধে পলিথিনের ক্ষতিকর দিক উপস্থাপন করেন।

বক্তারা যে সব প্লাস্টিক পণ্য একবার ব্যবহার করার পর আর কোন কাজে লাগে না সেটাই হচ্ছে সিঙ্গেল ইউজ প্লাস্টিক। যা ব্যবহারের ফলে মাটির উর্বরতা হ্রাস ও উৎপাদন ব্যহত হওয়া, নদী ও সমুদ্রের নাব্যতা হ্রাস, বায়ু দুষণ, মৎস্য সম্পদ হ্রাস ও মানব শরীরে ক্যান্সার সৃষ্ঠির অন্যতম কারণ হিসেবে অভিহিত করেন। বক্তারা বাজার খরচ করার সময় পলিথিনের পরিবর্তে পাট ও চটের ব্যাগ ব্যবহার,খবার পানির জন্য জগ বা গ্লাস ব্যবহার, বিভিন্ন অনুষ্ঠানে ও চা কফি পানের সময় ওয়ান টাইম প্লেট এবং গ্লাস পরিহার করার আহবান জানান।

সভায় দুই শতাধিক শিক্ষার্থীসহ শিক্ষকরা উপস্থিত ছিলেন