ঢাকা Monday, 29 April 2024

পঞ্চগড়ের বোদা থানা পুলিশের বিরুদ্ধে গুরুতর অভিযোগ

পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশিত: 20:12, 20 March 2024

আপডেট: 20:13, 20 March 2024

পঞ্চগড়ের বোদা থানা পুলিশের বিরুদ্ধে গুরুতর অভিযোগ

উদ্দেশ্যপ্রণোদিতভাবে একটি মামলায় গ্রেপ্তার করে মাদকদ্রব্য রেখে ছবি ধারণ করে গণমাধ্যমকর্মীদের কাছে সেই ছবি পাঠানোর অভিযোগ উঠেছে পঞ্চগড়ের বোদা থানা পুলিশের বিরুদ্ধে। 

এ বিষয়ে ভুক্তভোগী ব্যক্তি মহা পুলিশ পরিদর্শক বরাবরে লিখিত অভিযোগ দিয়ে অভিযুক্তদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

বোদা উপজেলার সরকারপাড়া গ্রামের মো. আলিমুজ্জামান গত ১৭ মার্চ অনলাইনে ও ২০ মার্চ ডাকযোগে মহা পুলিশ পরিদর্শক বরাবর তার লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযোগে বিভিন্ন অলনাইনে প্রকাশিত ছবিসহ খবরের কপি সংযুক্ত করা হয়েছে। 

লিখিত অভিযোগে ভুক্তভোগী জানান, জীবিকার সন্ধানে তিনি আট বছর আগে ঢাকায় গিয়ে গার্মেন্টসে কাজ করতে শুরু করেন। চার মাস আগে ঢাকা থেকে বাড়িতে ফিরে আসেন।

এদিকে তার অজান্তে একটি চেকের মামলায় আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। গত ১২ মার্চ গভীর রাতে বোদা থানার ১০-১২ জন পুলিশ সদস্য তার বাড়ি ঘেরাও করে ভেতরে ঢোকেন। এ সময় তারা সবার সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করে তাকে গ্রেপ্তার করে বোদা থানায় নিয়ে যান। 

পরদিন ঢাকার মিরপুরে কর্মরত পুলিশ কনস্টেবল/ট্রাফিক আবু সায়েমের পরামর্শে বোদা থানার পরিদর্শক (তদন্ত) মো. আবু মুসা অনুমান দুপুর ১২টা থেকে ১টার সময় থানায় গ্রেপ্তার হওয়া অপর দুই মাদক আসামির ছবি তোলার ফটোসেশনে তাকেসহ ছবি তুলতে চাইলে তিনি অস্বীকৃতি জানান। এ সময় অজ্ঞাতনামা এক পুলিশ কনস্টেবল প্রতারণা করে বলেন, তাকে বাদ দিয়ে বাকি আসামিদের ছবি তোলা হবে। কিন্তু তার নিষেধ অমান্য করে পুলিশ কনস্টেবল অন্য মাদক আসামিদের সঙ্গে তারও ছবি তোলেন। 

এর পর পরিদর্শক তদন্ত মো. আবু মুসা তাকে বলেন, ‘সেদিন তুমি জমিতে গেছিলে তাই না, আজ তোমাকে মাদক দিয়ে ছবি তুলেছি, তোমার ছবি সামাজিক ও গণমাধ্যমে প্রকাশ করে তোমাকে মাদক ব্যবসায়ী হিসেবে সমাজে চিহ্নিত করবো।’ 

এরপর তার সামনে মাদকদ্রব্য (গাঁজা) রেখে থানার পরিদর্শক তদন্ত মো. আবু মুসা ও অজ্ঞাতনামা পুলিশ কনস্টেবল তাদের মোবাইলে ফটো ধারণ করেন। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মোজাম্মেল হক সবকিছু জানা সত্ত্বেও তার নেতৃত্বে তোলা ছবি সামাজিক ও গণমাধ্যমকর্মীদের নিউজ করার জন্য দেয়া হয়।

পরদিন ১৪ মার্চ জামিনে মুক্তি পেয়ে ভুক্তভোগী জানতে পারেন, তাকে মাদক ব্যবসায়ী হিসেবে ছবিতে চিহ্নিত করে বিভিন্ন পত্রপত্রিকা ও অনলাইনে নিউজ প্রকাশিত হয়েছে। এর ফলে তিনিসহ তার পরিবারের লোকজন সামাজিকভাবে হেয়প্রতিপন্নসহ তাদের মান-সম্মান ক্ষুণ্ন হয়েছে। 

জানা গেছে, পুলিশ কনস্টেবল আবু সায়েমের শ্বশুর সানাউল্লাহর সঙ্গে সম্প্রতি আলিমুজ্জামানের জমি নিয়ে বিরোধ দেখা দেয়। আলিমুজ্জামানের চাচা সানাউল্লাহ। সানাউল্লাহর জামাই পুলিশ কনস্টেবল আবু সায়েম।

আলিমুজ্জামানের অভিযোগ, পুলিশ কনস্টেবল আবু সায়েম সুপরিকল্পিতভাবে মোটা অংকের টাকার লোভে প্রভাবিত করে বোদা থানা পুলিশকে দিয়ে এ ঘটনা ঘটিয়েছেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক পঞ্চগড়ের একজন জ্যেষ্ঠ আইনজীবী ও মানবাধিকারকর্মী অভিযোগটি শুনে বলেন, পুলিশ যদি এমনটা করে থাকে তাহলে ওই ব্যক্তির মানবাধিকার লঙ্ঘন করেছে। পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা আইন ভঙ্গ করেছে। জড়িতদের বিরুদ্ধে আইনি বা বিভাগীয় ব্যবস্থা নেয়া উচিত।

এই প্রতিবেদক নিজের পরিচয় দিয়ে সবিনয়ে এ বিষয়ে মুঠোফোনে বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মোজাম্মেল হকের বক্তব্য জানতে চাইলে তিনি থানায় যেতে বলেন। তখন এই প্রতিবেদক জানান, পঞ্চগড় থেকে বলছি, থানায় যাওয়া সম্ভব নয়, মুঠোফোনেই বলুন। একথা শুনেই তিনি ফোনের সংযোগ কেটে দেন।