ঢাকা Monday, 29 April 2024

রংপুরে শশা আর বেগুনে আগুন, লেবুর দামে ক্রেতা কাবু

রংপুর প্রতিনিধি

প্রকাশিত: 17:41, 14 March 2024

রংপুরে শশা আর বেগুনে আগুন, লেবুর দামে ক্রেতা কাবু

চলছে পবিত্র রমজান মাস। আজ তৃতীয় রোজা। সারাদিন রোজা রাখার পর ইফতারিতে বাহারি রকমের খাবার থাকলেও সাথে চপ আর শরবত না থাকলে যেন অতৃপ্তি থেকেই যায় রোজাদারদের। সেই সালাদ করতে শশা, চপ তৈরির বেগুন আর শরবত তৈরির লেবু এখন আকাশচুম্বী দর। সপ্তাহের ব্যবধানের প্রতি কেজি শশা আর বেগুনের দাম বেড়েছে কেজিতে ২০ থেকে ৩০ টাকা আী বেগুন ৪০ থেকে ৬০ টাকা। 

রংপুর সিটি বাজার ঘুরে দেখা যায়,এক সপ্তাহ আগে প্রতি পিস লেবু ৪ টাকা থেকে ৫ টাকা  থাকলেও এখন তা ১০ থেকে ১৫ টাকা। দেশি লেবু এক সপ্তাহ আগে ৮ টাকা ১০ টাকা পিস থাকলেও এখন ১৫ থেকে ২০ টাকা পিস।
এদিকে বেগুনি চপ তৈরির  বেগুনেও লাগামহীন দর লক্ষ লরা গেছে। চপ তৈরির সবচেয়ে ভালো খটকটিয়া জাতের বেগুন গত এক সপ্তাহ আগে ছিল ৫০ থেকে ৬০ টাকা কেজি এখন ১০০ থেকে ১২০ টাকা। আর দেশি শসা এক সপ্তাহ আগে ছিল ৮০ থেকে ১০০ টাকা এখন ১০০ থেকে ১২০ টাকা। অন্যান্য শসা ৫০ থেকে ৬০ টাকা এখন ৭০ থেকে ৮০ টাকা।

রংপুর সিটি বাজারের সোহেল নামে এক ক্রেতা বলেন, কয়দিন আগেও যে লেবু ১৬ টাকা ২০ টাকা কিনলাম সেই লেবু এখন ৪০ টাকা ৬০ টাকা। কিভাবে পোষায়। ২ হাজার টাকা নিয়ে আসলাম এখন মাত্র ২০০ টাকা আমার হাতে। কিভাবে চলি। সালাদ তৈরির শশা এক সপ্তাহ আগে ৬০ থেকে ৭০ টাকা থাকলেও এখন ১০০ থেকে ১২০ টাকা।

বেসরকারি ফার্মে চাকরীরিজীবী আশিক নামে একজন ক্রেতা  বলেন, লেবু কিনতে এসে ঘুরে যাচ্ছি আমি খাবোই না এত দামে। টু মাচ।এটা কিছু হলো এত দাম হলে কিনবো কিভাবে।

রংপুর সিটি বাজারে আসা সাথী নামের এক ক্রেতা বলেন, বাজারে সবকিছুর দাম বেশি কিভাবে বাজার করবো বুঝতে পারছি না। শরবতের জন্য কিছু লেবু কিনবো কোন ভাবেই হচ্ছে না। এত দামে লেবু কিনে কিভাবে ইফতার করবো বলেন। আবার শশার যে দাম তাতে সালাদ খাওয়া বাদ দিতে হবে।

রশিদুল ইসলাম নামে এক কাঁচামাল ব্যবসায়ী বলেন, শশা আসলে আমদানী যখনই একটু বেশি হয় দাম কমে যায় আমদানি কম হলে দাম বেড়ে যায়। আমাদের কেনা যেমন পড়ে তেমন দামে বিক্রি করি। যদি কৃষকদের কাছে সরাসরি কিনতে পারতাম তাহলে দামটা কম  হতো যেহেতু যেহেতু কৃষকদের কাছ থেকে আড়তদাররা কিনে বিক্রি করে তাই দাম বেশি পড়ে।

তিনি আরো বলেন , দোষ মূলত আড়তদার বা ব্যবসায়ীর না। ক্রেতাকে এত তাড়াহুড়ো করে লেবু, শশা বা বেগুন যাই বলেন কিনতে হবে কেন। একেবারে বেশি করে কিনতে হবে এমন না।বেশি কেনার ফলে দাম বেড়ে যায়।