ঢাকা Monday, 29 April 2024

মহাসড়ক দখল করে বালির ব্যবসা, নিরব প্রশাসন

পঞ্চগড় প্রতিনিধি 

প্রকাশিত: 17:03, 14 March 2024

মহাসড়ক দখল করে বালির ব্যবসা, নিরব প্রশাসন

পঞ্চগড়ের অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রধান সড়ক দখল করে চলছে রমরমা বালির ব্যবসা। সদর উপজেলার  প্রভাবশালী বালু পাথর ব্যবসায়ীরা প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবৈধভাবে মহাসড়কের পাশেই গড়ে তুলেছে এ সকল বালির ব্যবসা।শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠানের সামনেই বালুর স্তুপ করে দেদারসে ব্যাবসা চালিয়ে যাচ্ছে তারা। এতে স্বাস্থ্য, পরিবেশের পাশাপাশি দুর্ঘটনার আশংকা বৃদ্ধি পেয়েছে। 

ঢাকা-বাংলাবান্ধা মহসড়কটি এশিয়ান হাইওয়ে নামেও পরিচিত। এটি জেলার প্রধান এবং ব্যস্ত মহাসড়ক। এই সড়কের উপর দিয়ে প্রতিদিন হাজার হাজার যানবাহন চলাচল করে। সড়কের ধার দিয়ে স্কুল, কলেজ, মাদ্রাসাগামী শিক্ষার্থী, কৃষক এবং পথচারীরা প্রতিনিয়ত হাটাচলা করে। কিন্তু বর্তমানে মহসড়কের এই স্থানগুলো দখল করে বালু ব্যাবসায়ীরা ব্যবসা করছে।  সদর উপজেলার চৈতন্য পাড়া সরকারি প্রার্থমিক বিদ্যালয়ের সামনে থেকে শুরু করে জগদল পর্যন্ত প্রায় অর্ধশতাধিক অবৈধ বালু ব্যাবসায়ী মহাসড়কের যায়গা দখল করে বালূর স্তুপ করেছেন। 

সরেজমিনে দেখা গেছে চৈতন্যপাড়া সরকারি প্রার্থমিক বিদ্যালয়ের সামনে বালির বিশাল স্তুপ। সারাদিনে এখানে মহসড়কের উপর দাড় করিয়ে ট্রাকে বালি লোড করা হয়।  স্তুপ থেকে প্রতিনিয়ত ধুলোবালি উড়ে। ধুলোবালির কারণে  স্কুলের শিক্ষার্থীরা মাঠে খেলতে পারেনা। স্কুল কতৃপক্ষ বলছে সংশ্লিষ্ট ব্যবসায়ীকে বালু সরিয়ে নেয়ার অনুরোধ করা হলেও তিনি কথা শোনেননা। স্থানীয়রা বলছেন বালির স্তুপ থেকে ধুলিকনা ছড়িয়ে পড়ছে। জগদল বাজার এমনকি পঞ্চগড় শহর পর্যন্ত ছড়িয়ে পড়ছে ধুলিকনা। ফলে ধুলি জনিত রোগ বাড়ছে । অনেকেই শ্বাসকষ্টে আক্রান্ত হচ্ছেন। অতিরিক্ত ধুলিবালি ছড়িয়ে পড়ার কারণে সিলিকোসিস রোগ ছড়িয়ে পড়ার আশংকাও করছেন অনেকে। মহাসড়কে ট্রাক দাঁড় করিয়ে বালি লোড দেয়ার ফলে অনেক সময় যানজট হয়। প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। 

স্থানীয় শিক্ষানুরাগী সরাফত আলী জানান মহাসড়কের পাশেই বালির ব্যবসা হওয়ার কারণে পরিবেশের ক্ষতি হচ্ছে। আমরা চলাচল করতে পারিনা। প্রশাসনের কেউ আসেনা দেখতে। যে যার মতো সড়ক দখল করে ব্যবসা করছে। 

চৈতন্যপাড়া সরকারি প্রার্থমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদা ইয়াসমিন জানান, বালি সরিয়ে নেয়ার জন্য আমি বহুবার অনুরোধ করেছি। আমার উপরমহলকে অবহিত করেছি। সড়ক বিভাগকে জানিয়েছি। আমার অনুরোধ রাখেনি। কেউ কোন ব্যবস্থাও নেয়নি। 

ব্যাবসায়ী হাবিবুর রহমান হাবিব জানান, স্কুলের দপ্তরি আক্তার হোসেন মহসড়কের পাশেই প্রাইমারী স্কুলের সামনে বালির স্তুপ করে ব্যবসা করার অনুমতি দিয়েছেন। কতো লোকই তো করে। অন্তত: এক থেকে দুইশ ব্যবসায়ী রাস্তার পাশে ব্যবসা করে। কেউ কিছু বলেনা । 

পঞ্চগড় সড়ক ও জনপথ বিভাগের উপসহকারী প্রকৌশলী জহুরুল ইসলাম জানান, বালি সরিয়ে নেয়ার জন্য আমরা বেশ কয়েকবার চিঠি দিয়েছি। কিন্তু ব্যবসায়ীরা তোয়াক্কা করেনা। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন জানান, বিষয়টি আমরা জানি।  সড়ক ও জনপথ বিভাগকে মামলা করতে বলা হয়েছে। এছাড়া আমরা অচিরেই উদ্যোগ নেবো।