ঢাকা Monday, 29 April 2024

ফুলবাড়ী দোকান কর্মচরী ইউনিয়নের ৪২ দফা দাবিতে বিক্ষোভ

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: 15:31, 9 March 2024

ফুলবাড়ী দোকান কর্মচরী ইউনিয়নের ৪২ দফা দাবিতে বিক্ষোভ

দিনাজপুরের ফুলবাড়ী দোকান কর্মচারী ইউনিয়নের ৪২ দফা দাবি উপস্থাপনসহ সদস্যদের মাঝে পরিচয়পত্র বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 
শনিবার সকাল ১১টায় ফুলবাড়ী পৌর বাজার মসজিদ সড়কে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  শেষে সেখান থেকে এক বিক্ষোভ মিছিল বের করেন তারা।
ফুলবাড়ী দোকান কর্মচারী ইউনিয়নের সভাপতি হামিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন ওয়ার্কাস পার্টির উপজেলা সম্পাদক শফিকুল ইসলাম শিকদার, স্বর্ণ শিল্পি ব্যবসায়ী সমিতির সভাপতি মানিক মন্ডল, দোকান কর্মচারী ইউনিয়নের সাবেক প্রতিষ্ঠাতা সহ-সভাপতি কমল চন্দ্র সাহা, সাবেক সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন, বর্তমান সাধারণ সম্পাদক ফরিদ আলী, সংগঠনের সদস্য জাফরউল্লাহ্ আনছারী, তাজুল ইসলাম, মিলন রহমান ও রানা মন্ডল প্রমুখ।

সভায় সংগঠনের সভাপতি হামিদুল হক ৪২ দফা দাবি পাঠ করে শুনান। দাবি সমূহের মধ্যে উল্লেখযোগ্য শনিবার সাপ্তাহিক ছুটির দিনে শ্রমিক/কর্মচারীদের কোন ব্যবসা প্রতিষ্ঠান ও কলকারখানায় কাজ করানো যাবে না। ঈদ-পূঁজায় শ্রমিক/কর্মচারীদের বেতনের সমপরিমান বোনাস দিতে হবে। কোন প্রতিষ্ঠান কর্তৃক ০৮ (আট) ঘণ্টার বেশি শ্রমিক কর্মচারীদের কাজ করান তবে ওভার টাইম দিতে হবে। বিনা কারণে বা কথায় কথায় শ্রমিক-কর্মচারীদের ছাঁটাই করা চলবে না। প্রতিষ্ঠানের মালিক ও কর্মরত শ্রমিকদের মধ্যে কোন বিরোধ দেখা দিলে নিজেরা সমাধান করতে না পারলে তা উভয় সংগঠনের প্রতিনিধিদের নিয়ে সমাধান করতে হবে। চুক্তি মোতাবেক মাসিক বেতন হিসেবে পরিশোধ করাসহ ৪২ দফা দাবি জানান নের্তৃবৃন্দ।

সভার শুরুতেই সদস্যদের সংগঠনের পরিচয়পত্র প্রদান করা হয়। পরে সেখান থেকে ৪২ দফা দাবি আদায়ের লক্ষ্যে ফুলবাড়ী দোকান কর্মচারী ইউনিয়নের সভাপতি হামিদুল হকের নেতৃত্বে এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি পৌর শহরর প্রদক্ষিণ করে।